thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে ভাঙনের সুর!

২০১৭ মে ২০ ২০:১৩:৪৮
ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে ভাঙনের সুর!

দ্য রিপোর্ট প্রতিবেদক : ৪ মাসের মাথায় ইসলামী ব্যাংকের নতুন পরিচালনা পর্ষদের মধ্যে তীব্র মতবিরোধ দেখা দিয়েছে। এরই জের ধরে দেশের বেসরকারিখাতের অন্যতম এ ব্যাংকটির পরিচালনা পর্ষদে বড় ধরনের ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে।

ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যান সৈয়দ আহসানুল পারভেজের ফেসবুক ফেজে দেওয়া এক স্ট্যাটাসের জের ধরে মতবিরোধের বিষয়টি প্রকাশ হতে থাকে।

গত ১১ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পারভেজ আহসানুল আলম অভিযোগ করেন, ‘ইসলামী ব্যাংকে জামায়াত সমর্থকদের শক্তি সংহত হচ্ছে এবং তাতে সরকারের অনানুষ্ঠানিক উদ্যোগটি ভেস্তে যেতে পারে।’ তাকে পদত্যাগের হুমকি দেওয়া হচ্ছে বলেও দাবি করেন তিনি।

পারভেজের দেওয়া ওই স্ট্যটাসসহ গত ১৩ মে অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের নেওয়া বিভিন্ন সিদ্ধান্তের বিষয়ে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আরাস্তু খান সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

বৃহস্পতিবার (১৮ মে) অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আরাস্তু খান দাবি করে বলেন, ‘ভাইস চেয়ারম্যান তার নিজের ফেইসবুক স্ট্যাটাসে ইসলামী ব্যাংক ফের স্বাধীনতাবিরোধীদের নিয়ন্ত্রণে চলে গেছে বলে যে অভিযোগ করেছেন, তার কোনো ভিত্তি নেই। তাকে পদত্যাগের জন্য হুমকি দেওয়া হচ্ছে বলে যে অভিযোগ তিনি করেছেন তাও ভিত্তিহীন। আহসানুল আলম পারভেজ চাইলে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারেন। তার থাকা বা পদত্যাগ নিয়ে ব্যাংকের ভেতর থেকে কোনো চাপ নেই।

চেয়ারম্যানের ওই বক্তব্যের জেরে বিবৃতি দিয়েছেন সৈয়দ পারভেজ। ‘জরুরি মিডিয়া রিলিজ’ নামে শনিবার (২০ মে) তিনিসহ ব্যাংকের ৬ পরিচালকের স্বাক্ষর রয়েছে ওই বিবৃতিতে। তবে বিদেশে অবস্থানের কারণে আরও ৩ পরিচালক স্বাক্ষর করতে পারেননি এবং তারাও বিবৃতির সঙ্গে একমত বলে সংবাদ মাধ্যমে দাবি করেছেন জনাব পারভেজ।

ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের অধিকাংশ সদস্য তার পক্ষে রয়েছেন দাবি করে সৈয়দ আহসানুল আলম পারভেজ বিবৃতিতে বলেন, ‘তাকে দায়িত্ব ছাড়তে বাধ্য করা হলে অন্যরাও পদত্যাগ করবেন।’

গত জানুয়ারিতে সাবেক অতিরিক্ত সচিব আরাস্তু খানকে চেয়ারম্যান, অধ্যাপক সৈয়দ আহসানুল আলমকে ভাইস চেয়ারম্যান করার পাশাপাশি ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক পদেও পরিবর্তন ঘটে।

তার পক্ষে বিবৃতিতে আরও বলা হয়, ‘গত ১৩ মে পরিচালনা পর্ষদের বৈঠকে সৈয়দ আহসানুল পারভেজসহ অন্য পরিচালকদের পদত্যাগ করতে চাপ দেওয়ার বিষয়টি উত্থাপিত হয়। তারা (সদস্যরা) এই হীন বিপজ্জনক ষড়যন্ত্রের নেপথ্য শক্তিকে বের করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বিষয়টি বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের নজরে আনার সিদ্ধান্ত গ্রহণ করেন।’

‘মুক্তিযুদ্ধের স্বপক্ষের পরিচালকদের’ সরাতে ষড়যন্ত্র চলছে অভিযোগ করে বিবৃতিতে বলা হয়, ‘কোনো পরিচালককে হুমকির মুখে পদত্যাগ করতে বাধ্য করা হলে বহু সম্মানিত পরিচালক একযোগে পদত্যাগ করবেন।’

(দ্য রিপোর্ট/এমকে/এপি/মে ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর