thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

মিথ্যুক চেনার সহজ উপায়

২০১৭ মে ২১ ২০:১৬:৩৫
মিথ্যুক চেনার সহজ উপায়

দ্য রিপোর্ট ডেস্ক : মিথ্যা বলার স্বভাব মানুষের মজ্জাগত। অনেকের মিথ্যা বলা সহজেই ধরতে পারবেন আপনি। আবার অনেক ‘দক্ষ’ মিথ্যুক আছে, যারা মিথ্যা বলেও ধরাছোঁয়ার বাইরে থাকে।

কিভাবে বুঝবেন কেউ আপনার সঙ্গে মিথ্যা বলছে? মিথ্যুক চেনার কিছু সহজ উপায় দ্য রিপোর্টের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

চোখ দিয়ে যায় চেনা

মিথ্যা বলার সময় সাধারণত কেউ সরাসরি চোখের দিকে তাকিয়ে কথা বলে না। কেউ যখন মিথ্যা বলে তখন তার মনে ভয় থাকে যে, অন্যরা তা বুঝে ফেলবে। তাই তারা চোখের দিকে না তাকিয়ে মেঝের দিকে কিংবা অন্যদিকে তাকিয়ে কথা বলে।

অঙ্গভঙ্গির পরিবর্তন

মিথ্যাবলার সময় সাধারণত অঙ্গভঙ্গির পরিবর্তন আসে। মিথ্যা বলার সময় ব্যক্তির কণ্ঠস্বর বদলে যায়, ঘন ঘন চোখের পাতা কাঁপতে থাকে, এমনকি তারা হাসেনও কম। মিথ্যা বলার সময় অনেকে খুব অস্বস্তিও বোধ করেন। মিথ্যা বলার সময় অনেকে নাক অথবা কান চুলকাতে থাকেন। অনেকে আবার চাবির রিং কিংবা হাতে থাকা অন্য কোনো জিনিস নাড়তে থাকেন।

বাচাল

মিথ্যা বলার সময় অনেকে না চাইতেই অনেক বাড়তি তথ্য দিতে শুরু করেন। আপনি হয়তো তাকে জিজ্ঞাসা করলেন, কাল রাতে আপনি কোথায় ছিলেন? তখন সে হয়তো কাল কোথায় ছিল, সঙ্গে কে কে ছিল, কী করেছে, কী খেয়েছে- তার ফিরিস্তি দেওয়া শুরু করবে।

কম কথা বলা

মিথ্যা প্রতিষ্ঠার জন্য কেউ কেউ বেশি কথা বললেও অনেকে আবার মিথ্যা বলার সময় খুব বেশি কথা বলে না। কোনো ঘটনার বিস্তারিত বিবরণ চাইলে তারা রেগে যায় কিংবা চুপ করে থাকে।

বক্তব্য প্রতিষ্ঠার চেষ্টা

মিথ্যা বলার সময় কেউ কেউ ওই মিথ্যা প্রতিষ্ঠার জন্য আক্রমণাত্মক হয়ে উঠতে পারে। অনেকে সর্বশক্তি নিয়োগ করে তার বক্তব্যকে বিশ্বাস করাতে। বক্তব্যের ‘বিশ্বাসযোগ্যতা’ নিয়ে প্রশ্ন তুললে তারা রেগেও যায়।

দেখুন- এবার এই বিষয়গুলোর সাহায্যে মিথ্যুকদের চিনতে পারেন কি-না।

(দ্য রিপোর্ট/এফএস/এনআই/মে ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর