thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

নজরুল জন্মজয়ন্তিতে হরবোলা’র আবৃত্তি সন্ধ্যা

২০১৭ মে ২৪ ২৩:০১:৩৭
নজরুল জন্মজয়ন্তিতে হরবোলা’র আবৃত্তি সন্ধ্যা

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮ তম জন্মজয়ন্তী উপলক্ষে আবৃত্তি সংগঠন হরবোলা আবৃত্তি সন্ধ্যার আয়োজন করেছে। বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে হরবোলার পরিচালক মজুমদার বিপ্লবের নির্দেশনায় সংগঠনের নতুন এবং পুরনো শিল্পীদের অংশগ্রহণে থাকছে কবি নজরুলের কবিতার মঞ্চায়ন।

কবিতা নির্বাচনে প্রাধান্য দেয়া হয়েছে দেশের বর্তমান প্রেক্ষাপটকে। কবি নজরুলের যেসব কবিতায় ফুটে উঠেছে নারীর বঞ্চনা ও অধিকার আদায়ের দাবি, অসামপ্রদায়িকতার ডাক, সাম্যবাদ ও বিদ্রোহী চেতনা। সে কবিতাগুলোই উচ্চারিত হবে এই অনুষ্ঠানে। সমাজে সাম্যের প্রতিষ্ঠায় কবি নজরুলের রচনায় বিশেষ ভাবে গুরুত্ব দেয়ার প্রয়াসই হবে এই আয়োজনের সার্থকতা।

দেশ মাতৃকার বন্দনা করে 'বাংলাদেশ' কবিতার দলীয় উপস্থাপনের পর একক আবৃত্তিতে থাকছে- উদার ভারত, জাতের বজ্জাতি, ক্ষুদিরামের মা, বারাঙ্গণা, রাজা-প্রজা, কুলিমজুর, আমার কৈফিয়ত, যদি আর বাঁশি না বাজে, মানুষ, গানের আড়াল, সাম্যবাদী, নারী, ক্ষমা করো হযরত, হে রুদ্র আদেশ দাও এবং বিদ্রোহী।

ক্রমান্বয়ে কবিতা উপস্থাপন করবেন- রুকাইয়া জহির, রাজিয়া কবির, ঝুমি রহমান, শুক্লাদাশ গুপ্তা, জহির রায়হান, স্বপ্নীল স্বপন, জোবায়দা লাবনী, রুশনান মূর্তজা এবং মজুমদার বিপ্লব।

(দ্য রিপোর্ট/পিএস/মে ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর