thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

শাকসবজি কেবল নারীদের হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়!

২০১৭ মে ২৮ ১৭:৫১:০৬
শাকসবজি কেবল নারীদের হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়!

দ্য রিপোর্ট ডেস্ক : ফল ও শাক-সবজি বেশি পরিমাণে গ্রহণের মাধ্যমে আপনি হার্ট অ্যাটাককে আটকাতে পারবেন। তবে এই তথ্য কেবল নারীদের জন্যেই প্রযোজ্য বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের একটি গবেষণা সংস্থার প্রতিবেদন।

অল্প বয়সী নারীদের মধ্যে যারা স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস অনুসরণ করেন তাদের হার্ট অ্যাটাক বা স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। কিন্তু স্বাস্থ্যকর খাদ্য তালিকা অনুসরণ করেও পুরুষরা এই সুফল পান না বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তবে একইখাদ্যাভ্যাস অনুসরণ করার পরও পুরুষরা এই সুফল কেন পান না তার কারণ শনাক্ত করতে পারেননি তারা।

আড়াই হাজারের বেশি মার্কিন নাগরিকের খাদ্যাভ্যাসের তথ্য অন্তর্ভুক্ত করে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। জীবনের শুরুর দিকে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের গুরুত্ব তুলে ধরতেই এই গবেষণা চালানো হয়েছে।

এর আগের গবেষণায় বেশি পরিমাণে ফল ও শাক-সবজি গ্রহণের মাধ্যমে মাঝ বয়সীদের ‍হার্ট অ্যাটাক ও স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি হ্রাসের তথ্য প্রকাশ করা হলেও কম বয়সীদের উপরে এর কী ধরনের প্রভাব পড়ে সে বিষয়ে পরিষ্কার কোনো ধারণা দেওয়া হয়নি। বিশ বছর বা এর আশপাশে যাদের বয়স- সেইসব তরুণীদের যারা ২ হাজার ক্যালরির খাদ্যতালিকার মধ্যে ৮ থেকে ৯ রকম ফল বা সবজি রাখে তাদের ধমনীতে চর্বি জমার পরিমাণ ৪০ শতাংশ হ্রাস পায়। অন্যদিকে যারা দিনে ৩ থেকে ৪ রকমের ফল ও সবজি গ্রহণ করেছে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক বেশি হয়ে থাকে।

ধূমপান, ব্যায়াম ও কোমল পানীয় গ্রহণের প্রবণতার উপরেও হার্ট অ্যাটাক ঝুঁকি হ্রাস-বৃদ্ধি হয়ে থাকে।

বেশি পরিমাণে ফল ও শাক-সবজিযুক্ত খাদ্য তালিকা অনুসরণ করেও পুরুষদের ক্ষেত্রে প্রতিরোধমূলক ব্যবস্থা গড়ে ওঠে না বলে জানান, মিনিপলিস হার্ট ইনস্টিটিউটের চিকিৎসক মিশেল মিদিমা। তবে এর পেছনে জীবতাত্ত্বিক ঠিক কি কারণ রয়েছে তা শনাক্ত করা সম্ভব হয়নি বলেও জানান তিনি।

সূত্র: দ্য ডেইলি মেইল

(দ্য রিপোর্ট/এফএস/এনআই/মে ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর