thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

‘নতুন মজুরি বাস্তবায়ন না করলে ব্যবস্থা’

২০১৪ ফেব্রুয়ারি ২৫ ১৭:৪৯:০০
‘নতুন মজুরি বাস্তবায়ন না করলে ব্যবস্থা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : গার্মেন্টস শ্রমিকদের জন্য ঘোষিত নতুন মজুরি প্রদানে ব্যর্থ মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে মো. আবদুল্লাহর এক লিখিত প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এ তথ্য জানান।

ইসরাফিল আলমের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে ২০০৮ সাল হতে এ পর্যন্ত ৩৩ কোটি ৪৫ লাখ ৫৩ হাজার ৩৬ টাকা জমা রয়েছে। এ পর্যন্ত শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে ১৮টি কোম্পানি মোট ৩৪ কোটি ৫১ লাখ ৭৩ হাজার ১৩৬ টাকা জমা দিয়েছে। এর মধ্যে বিভিন্ন সময় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের মধ্যে ক্ষতিপূরণ ও অনুদান হিসেবে ১ কোটি ৬ লাখ ৬৭ হাজার ৮০০ টাকা। এর মধ্যে তাজরীন ফ্যাশনস লিমিটেড পোশাক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ৯৯ জনের পরিবারকে এক লাখ টাকা করে ৯৯ লাখ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। বিরোধী দলের ডাকা হরতালের সময় একজন নির্মাণ শ্রমিকের চোখ নষ্ট হওয়ায় তাকে আর্থিক অনুদান হিসেবে ২০ হাজার টাকা প্রদান করা হয়েছে।’

একেএম মাইদুল ইসলামের প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর আওতায় ঘোষিত ৪২টি বেসরকারি শিল্প সেক্টরের মধ্যে এ পর্যন্ত ৩৫টি বেসরকারি শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি পুনর্নির্ধারণ ঘোষণা করা হয়েছে। ৪টি সেক্টরের কার্যক্রম চলমান আছে এবং ৩টি সেক্টরের মজুরি নির্ধারণের বিষয়ে পরবর্তীকালে কার্যক্রম গ্রহণ করা হবে। ২০১৩ সালের ডিসেম্বরে শ্রমিকদের জন্য ৭৭ শতাংশ বৃদ্ধি করে নতুন মজুরি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৩০০ টাকা।

তালিকা অনুযায়ী যে সব সেক্টরে মজুরি পুনর্নির্ধারণ করা হয়েছে তার মধ্যে রয়েছে- বিড়ি শিল্প, বেসরকারি শিল্প সেক্টরে কর্মরত অদক্ষ প্রাপ্ত বয়স্ক ও তরুণ শ্রমিক, নির্মাণ ও কাঠ শিল্প, স’ মিলস, জাহাজভাঙা শিল্প, আযুর্বেদিক কারখানা, ব্যক্তি মালিকানাধীন পাটকল, অটোমোবাইল ওয়ার্কশপ, হোসিয়ারি, ফার্মাসিউটিক্যাল, সোপ অ্যান্ড কসমেটিকস, হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট, চিংড়ি, টি গার্ডেন, অয়েল মিলস অ্যান্ড ভেজিটেবলস প্রোডাক্টস, আয়রন ফাউন্ড্রি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ, বাংলাদেশ স্থল বন্দর, ব্যক্তি মালিকানাধীন সড়ক পরিবহন, প্রিন্টিং প্রেস, গ্লাস অ্যান্ড সিলিকেটস, হোমিওপ্যাথ কারখানা, সল্ট ক্রাশিং, রি-রোলিং মিলস, কটন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ, ট্যানারি, অ্যালুমিনিয়াম অ্যান্ড এনামেল, বেকারি বিস্কুট ও কনফেকশনারি, রাইস মিলস, প্লাস্টিক শিল্প, কোল্ড স্টোরেজ, রাবার ইন্ডাস্ট্রিজ, সিনেমা হল, গার্মেন্টস, ম্যাচ ইন্ডাস্ট্রিজ ও জুতা কারখানা।

এ ছাড়া যে চারটি কারখানায় নতুন মজুরি ঘোষণার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সে কয়টি হল মৎস্য শিকারি ট্রলার ইন্ডাস্ট্রিজ, স’মিলস, জুট প্রেস অ্যান্ড বেলিং ও পেট্রোল পাম্প।

(দ্য রিপোর্ট/আরএইচ/এপি/সা/ফেব্রুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর