thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ডিএসইতে ৫ কার্যদিবসের উত্থানে ১২৭ পয়েন্ট বেড়েছে

২০১৭ জুন ০৫ ১৪:২৬:২৭
ডিএসইতে ৫ কার্যদিবসের উত্থানে ১২৭ পয়েন্ট বেড়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ৫ কার্যদিবসের উত্থানে ১২৭ পয়েন্ট বেড়েছে। সোমবারের (৫ জুন) লেনদেনের মাধ্যমে এ উত্থান হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৪৮৩ পয়েন্টে। যা রবিবার ৫ পয়েন্ট এবং আগের সপ্তাহের বৃহস্পতিবার ৩৬ পয়েন্ট, বুধবার ৩০ পয়েন্ট ও মঙ্গলবার ১৭ পয়েন্ট বেড়েছিল। এ হিসাবে টানা ৫ কার্যদিবসের উত্থানে ১২৭ পয়েন্ট বেড়েছে।

সোমবার ডিএসইতে ৫৯৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪৬০ কোটি ১২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৩৫ কোটি ৯০ লাখ টাকার বা ৩০ শতাংশ।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে ২০৭টি বা ৬৩.৬৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৭১টি বা ২১.৮৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি বা ১৪.৪৬ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এমজেএল বাংলাদেশের শেয়ার। এ দিন কোম্পানির ৩৬ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৮ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- ইফাদ অটোস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, শাহজিবাজার পাওয়ার, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, এ্যাপোলো ইস্পাত ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৩০০ পয়েন্টে। বাজারটিতে ৪১ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২২৫টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তীত রয়েছে ২৮টির।

আগের দিন সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ৮ পয়েন্ট বেড়েছিল। আর বাজারটিতে ২৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

(দ্য রিপোর্ট/আরএ/জুন ০৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর