thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

৫ মাস পর মায়ানমার থেকে ফিরল কুয়াকাটার ৯ জেলে

২০১৭ জুন ১৩ ২০:৫৭:৪১
৫ মাস পর মায়ানমার থেকে ফিরল কুয়াকাটার ৯ জেলে

কুয়াকাটা প্রতিনিধি : কুয়াকাটার ৯ জেলেকে ১৪৮ দিন পর মায়ানমার থেকে দেশে আনা হয়েছে। সোমবার (১২ জুন) রাত ৯টা ৩৯ মিনিটের সময় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুন থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় তারা। রাতেই মাইক্রোবাসে রওনা দিয়ে মঙ্গলবার (১৩ জুন) সকালে কুয়াকাটা এসে পৌঁছায়।

এসব জেলেদের কুয়াকাটার আলীপুরে নিয়ে এলে তাদের একনজর দেখতে শত শত মানুষ ভিড় জমায়। পরিবারের একমাত্র উপার্যজনক্ষম মানুষকে ফিরে পেয়ে অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন। জেলেদের দেশে ফেরৎ আনতে তৎপর প্রতিবেশী সমাজ সেবক খলিলুর রহমান মুসুল্লী এসব তথ্য নিশ্চিত করেছেন। এদিকে, ৯ জেলের পরিবারে স্বস্তি ফিরে এলেও শোকের মাতন বিরাজ করেছে সেখানে নিহত জেলে কাওয়ার মুসুল্লীর পরিবারে।

ফিরে আসা জেলেরা হচ্ছেন, আলী হোসেন গাজী (৩৫), কবির হাওলাদার (৩২), সোবাহান ঘরামী (৪৫), আলমগীর মাতুব্বর (৩৫), নজরুল গাজী (৩২), হাচান হাওলাদার (১৭), রুবেল (২৫), জাহিদুল (১৮) ও শামীম (১৬)। ট্রলারে থাকা অপর জেলে কাওছার মুসুল্লী (১৮) সমুদ্রে ভাসমান অবস্থায় মারা গেছে।

জানা গেছে, আইনী প্রক্রিয়ায় সহায়তাকারী মিয়ানমারের রাখাইন প্রদেশের হেড অব বাংলাদেশ কনস্যুলেট (অকিয়াব) শাহ আলম খোকনের আবেদনের প্রেক্ষিতে এদেরকে সাধারণ ক্ষমা করে মিয়ানমার সরকার। কিন্তু দীর্ঘ আইনী প্রক্রিয়া শেষে দেশে আসতে প্রায় ৫ মাস সময় লেগে যায়। জেলে পরিবারের পক্ষ থেকে জনপ্রতি ১৫ হাজার ৫’শ টাকা বিমানভাড়া জোগান দেওয়া হয়েছে।

এসব জেলেরা গত ১৬ জানুয়ারি গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে ইঞ্জিন বিকল হয়ে পার্শ্ববর্তী দেশ মায়ানমারের কোস্টগার্ডের হাতে ধরা পড়ে। পরে সেদেশের আইনানুযায়ী জেলেদের আদালতের মাধ্যমে ১ বছর সাজা প্রদান করে গোয়াসিটি জেলখানায় রাখা হয়। বংলাদেশ প্রতিনিধি মিশন প্রধান শাহ আলম খোকন জেলেদের মুক্তির জন্য সাধারণ ক্ষমার জন্য আবেদন করেন। মায়ানমারের আদালত জেলেদের সাধারণ ক্ষমা করে সান্ডওয়ে জেলখানায় নিরাপদ হেফাজতে রাখে।

উল্লেখ্য যে, গত ১৬ জানুয়ারি এফবি ফয়সাল নামের একটি মাছধরা ট্রলার নিয়ে কুয়াকাটার মৎস্য বন্দর আলীপুর ঘাট থেকে গভীর সমুদ্রে যায় জেলেরা। মাছ ধরা অবস্থায় ২৮ জানুয়ারি ইঞ্জিন বিকল হয়ে সমুদ্রে ভাসতে থাকে। ১৫ ফেব্রুয়ারি মায়ানমারের কোস্টগার্ড এদেরকে আটক করে তাদের হেফাজতে নেয়। ৩৯ দিন নিখোঁজ থাকার জেলেরা মায়ানমারের কারাগারে বন্দী রয়েছে নিশ্চিত করে দেশটির গণমাধ্যম। গণমাধ্যমের সূত্র ধরে বংলাদেশ প্রতিনিধি মিশন প্রধান শাহ আলম খোকন সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করেন এবং জেলেদের দেশে আনার ব্যাপারে সার্বিক সহযোগীতা করেন।

এদিকে এসব জেলেদের আটকের সময় মারা যাওয়া জেলে কাওছার মুসুল্লীর লাশ মিয়ানমার পুলিশ উদ্ধার করে সেখানেই দাফন করেছে বলে ফিরে আসা জেলেরা জানিয়েছেন।

(দ্য রিপোর্ট/এজে/জুন ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর