thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

পুলিশ সপ্তাহ ২০১৪

বিপিএম-পিপিএম পদকের তালিকায় শতাধিক নাম

২০১৪ ফেব্রুয়ারি ২৫ ২১:৪১:২২
বিপিএম-পিপিএম পদকের তালিকায় শতাধিক নাম

শামীম রিজভী, দ্য রিপোর্ট : পুলিশ সপ্তাহ ২০১৪ তে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’ ও ‘রাষ্ট্রপতি পুলিশ পদক’ (পিপিএম) এর চূড়ান্ত তালিকায় শতাধিক ব্যক্তির নাম রয়েছে। ইতোমধ্যে শতাধিক ব্যক্তিকে পদক দেওয়ার চূড়ান্ত তালিকা তৈরি করেছে পুলিশ সদর দফতর। আগামী ২/১ দিনের মধ্যে তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে বলে জানা গেছে।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, প্রতিবছর সেবা ও সাহসিকতাসহ চার ধরনের পদক প্রদান করা হয়। পুলিশ বাহিনীর বিভিন্ন সদস্যের মধ্যে যাচাই-বাছাই কার্যক্রম শেষে এ তালিকা তৈরি করা হয়। এক বছরে এ পর্যন্ত সর্বোচ্চ ৬৭ জনকে এ পদক দেওয়া হয়েছে। এবার প্রথম শতাধিক ব্যক্তির তালিকা করা হয়েছে।

এর আগে ২০১৩ সালে ৬৭ জন, ২০১২ সালে ৫৮, ২০১১ সালে ৩৬ এবং ২০১০ সালে ৬২ জন পুলিশ-র‌্যাব সদস্যকে এ পদক দেওয়া হয়।

এদিকে পুলিশ সপ্তাহ ২০১৪ উপলক্ষে বিভিন্ন জেলা ও মহানগর পুলিশ-র‌্যাব সদস্যকে এ পদক দেওয়া জন্য তালিকা তৈরি করা হয়েছে। কিন্তু পুলিশ সদর দফতরের তালিকা দেখে মাঠ পুলিশ ক্ষুব্ধ। তালিকায় একাধিক ব্যক্তির নাম রয়েছে যারা কিনা এর আগে বিপিএম ও পিপিএম পদক পেয়েছেন।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, পদক প্রাপ্তিদের তালিকায় নাম রয়েছে- ডিএমপি কমিশনার বেনজির আহমেদ, র‌্যাবের ডিজি মোখলেছুর রহমান, ডিএমপির ডিসি (সদর) আনোয়ার হোসেন, মতিঝিল বিভাগ ডিসি আশরাফুজ্জামান, নারায়ণগঞ্জের এসপি সৈয়দ নুরুল ইসলাম, লালবাগের ডিসি হারুন, ওয়ারি বিভাগের এডিসি মেহেদী হাসান, ডিএমপির এডিসি (সদর) খন্দকার নুরুন নবী, তেজগাঁও এলাকার ডিসি বিপ্লব কুমার সরকার, ঢাকা জেলার পুলিশ সুপার শ্যামল মুখার্জী প্রমুখ।

বিপিএম-পিপিএম পদক যাচাই-বাছাই কমিটির প্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক বলেন, ‘বিপিএম-পিপিএম পদক নিয়ে কাজ চলছে। এ মুহূর্তে তা প্রকাশ করা যাচ্ছে না।’

ডিএমপির মুখপাত্র যুগ্ম কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম বলেন, ‘বিপিএম-পিপিএম পদকের চূড়ান্ত তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। পুলিশের এখন জনবল অনেক বেশি। এ সব বিষয় বিবেচনা করে পদক দেওয়া হচ্ছে।’

(দ্য রিপোর্ট/কেজেএন-এসআর/এনডিএস/ফেব্রুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর