thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ঈদে এটিএম, মোবাইল ব্যাংকিং সেবা নিশ্চিতের নির্দেশ

২০১৭ জুন ২০ ১৮:০৭:৪০
ঈদে এটিএম, মোবাইল ব্যাংকিং সেবা নিশ্চিতের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঈদ-উল-ফিতরের ছুটিতে অটোমেটেড টেলার মেশিন (এটিএম), পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফাইনিন্সিয়াল সার্ভিসের (মোবাইল ব্যাংকিং)নিরবিচ্ছিন্ন সেবা নিশ্চিতে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধানকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এসব সেবা নিশ্চিতে কি কি পদক্ষেপ নিতে হবে তারও নির্দেশনা দেওয়া হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে।

মঙ্গলবার (২০ জুন) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় এটিএম সেবার ক্ষেত্রে ৪টি নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো হলো-সার্বক্ষণিক এটিএম সেবা নিশ্চিত করা, এটিএম-এ কোন কারিগরি ত্রুটি দেখা দিলে তা দ্রুততম সময়ের মধ্যে নিরসনের ব্যবস্থা গ্রহণ করা, এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবারহ নিশ্চিত করা ও এটিএম বুথে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা।

পয়েন্ট অব সেলের (পিওএস) এর বিষয়ে নির্দেশনায় বলা হয়েছে সার্বক্ষণিক পিওএস সেবা নিশ্চিত করতে হবে এবং জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট ও গ্রাহককে সচেতন করতে হবে।

অনলাইন ই-পেমেন্ট গেইটওয়ে সেবার ক্ষেত্রে কার্ডভিত্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ লেনদেনের ক্ষেত্রে টু ফ্যাক্টর অথেনটিকেশন (২এফএ) ব্যবস্থা চালু রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

মোবাইল আর্থিক সেবা প্রদানকারী সকল ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কোম্পানিকে নিরবিচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া উপরোক্ত সেবাসমূহের আওতায় যে কোন অংক লেনদেনের তথ্য এসএমএস এলার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে অবহিত করা, ইলেকট্রনিক পদ্ধতিতে সকল ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতর্কতা অবলম্বনের জন্য গণমাধ্যমে বিভিন্ন ধরনের প্রচার-প্রচারণার ব্যবস্থা করা, লেনদেনের ক্ষেত্রে গ্রাহক যেন কোন ধরনের হযরানির শিকার না হয় তার ব্যবস্থা গ্রহণ এবং সার্বক্ষণিক হেল্পলাইন সহায়তা প্রদান করার জন্য ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের নির্দেশ দেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/এমকে/এপি/জুন ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর