thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

গান এখন শোনে না, দেখেও

২০১৭ জুন ২১ ১৪:৪২:৫৪
গান এখন শোনে না, দেখেও

পাভেল রহমান, দ্য রিপোর্ট : ধানমণ্ডি ১৫ নাম্বারের একটা মেসে থাকেন তরুণ সঙ্গীতশিল্পী অরণ্য সুমন। তার স্বপ্ন অনেক বড় সঙ্গীতশিল্পী হবেন। একটি গানের স্কুলেও ভর্তি হয়েছেন। নিয়মিত গানের চর্চা করেন। গান চর্চার পাশাপাশি অরণ্যর রূপচর্চা দেখে মেসের অনেকেই ঠাট্টা করেন। প্রায় তাকে দেখা যায়, আয়নার সামনে বসে বিভিন্ন এক্সপেশান দিয়ে গানের চর্চা করছেন।

তার এই দৃশ্য দেখে জিজ্ঞাসা করা হলো, গান তো গাওয়া হয় কণ্ঠ দিয়ে। আপনি হারমোনিয়ামের পাশে আয়না রেখেছেন কেন? আপনাকে দেখা যায় গানের চর্চার সময় আয়নার দিকে তাকিয়ে নানাভাবে এক্সেপ্রেশান দেন। উত্তরে তিনি জানালেন, ‘গান এখন মানুষ শুধু শোনে না, দেখেও।’

বিষয়টির বিস্তারিত ব্যাখা করে অরণ্য বলেন, ‘এই সময়ে যারা গান করেন তাদের সবাইকে দেখবেন রূপচর্চা নিয়ে বেশ সিরিয়াস। কারণ গান করার সঙ্গে সঙ্গে তাকে মিউজিক ভিডিওতে মডেল হতে হচ্ছে। গান হিট করানোর জন্য মিউজিক ভিডিও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। দেখতে সুন্দর শিল্পীদের গানই এখন জনপ্রিয় হয়।’

তরুণ এই সঙ্গীত শিল্পীর ভাবনার সাথে অনেকেই দ্বিমত করতে পারেন। কিন্তু বাস্তবতায়ও তাই দেখা গেছে। সঙ্গীতশিল্পীকে এখন নাচও শিখতে হচ্ছে। গানের সঙ্গে ভিডিও তৈরি হওয়া এখন অন্যতম বিষয়। গানের আগেই ভিডিও তৈরির পরিকল্পনা করা হয়।

সময়ের সাথে বদলে গেছে গান প্রকাশের ধরন, শোনার ধরণ। শ্রোতারা গান শোনার জন্য এখন অনেক বেশী নির্ভরশীল অনলাইনে। চলতি প্রজন্মের শিল্পীদের মাঝে দেখা যাচ্ছে অনলাইনে গানের ‘ভিউ’ বাড়ানোর প্রতিযোগিতা।

গানের বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এখন ভিডিও তৈরি করা যেন গানের সঙ্গে অপরিহার্য হয়ে গেছে। গান এখন মানুষ শুধু শুনে না, দেখেও। শিল্পীকেও দাঁড়াতে হয় ক্যামেরার সামনে। গানে কণ্ঠ দেয়ার পাশাপাশি শিল্পীকে এখন মডেলও হতে হচ্ছে। এসবের মধ্য দিয়েই গান অনলাইনে দর্শক-শ্রোতাদের মাঝে ছড়িয়ে পড়ছে। ভিউ দেখে নির্ধারণ করা হচ্ছে গানটি হিট নাকি ফ্লপ? অনলাইনে গানের বাজার বিস্মৃত হয়েছে, সেই সাথে গানের গানের মান কমেছে বলেও প্রশ্ন তুলেছেনে কেউ কেউ।

অন্তর্জাল দুনিয়ায় গান প্রকাশ এবং শোনা যেমন সহজ হয়েছে তেমন জটিলও হয়ে গেছে। ভালো গান আর হিট গান সব এখন গুগুল সার্চ ইঞ্জিনে। রঙচটা গানের মোড়কে কোন কোন শ্রোতা বিভ্রান্তও হচ্ছেন। আবার গান সহজে শ্রোতার কাছে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনলাইন মাধ্যমগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সময়ের পরিবর্তনের সাথে সাথে অন্তর্জাল দুনিয়ার এবং সঙ্গীত কিভাবে সমন্বয় করে সেটাই দেখার বিষয়।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/জুন ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর