thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ঈদের দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই

২০১৭ জুন ২৫ ২০:০৪:১২
ঈদের দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই

দ্য রিপোর্ট প্রতিবেদক : আবার এসেছে আনন্দের ঈদ। সোমবার (২৬ জুন) বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে ঈদের দিন আষাঢ়ের ভারী বৃষ্টির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন আবহাওয়াবিদরা। হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে আবহাওয়াবিদরা বলছেন, এ বৃষ্টি ঈদের আনন্দে খুব একটা বাধা হবে না।

রবিবার বিকেলে আবহওয়াবিদ হাফিজুর রহমান দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘সোমবার আবহাওয়া মোটামুটি ভাল থাকবে। কারণ বাংলাদেশের উপর মৌসুমী বায়ু কম সক্রিয়। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আবার একেবারে শুষ্কও থাকবে না।’

তিনি বলেন, ‘খুলনা বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় হালকা বা মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।’

ঢাকার মহানগরীর বিষয়ে আবহাওয়াবিদ হাফিজুর বলেন, ‘ঢাকায় সোমবার এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। তবে তা সকালে হওয়ারও সম্ভাবনা কম।’

মসজিদ ছাড়াও ঈদের জামাতগুলো হয় খোলা আকাশের নিচে ঈদগাঁয়ে। তাই ঈদের দিন বৃষ্টি হলে দুর্ভোগে পড়বেন মুসল্লিরা। বৃষ্টির কারণে বাইরে ঘোরাঘুরি ও আত্মীয়-স্বজনদের সঙ্গে মিশতে না পারলে শিশুসহ সব বয়সের মানুষের ঈদ আনন্দে ভাটা পড়বে।

সোমবার আষাঢ় মাসের ১২ তারিখ। আষাঢ়-শ্রাবণ এ দু’মাস বর্ষা ঋতু।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরের বাংলাদেশ-পশ্চিবঙ্গ উপকূলে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। এর একটির বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু (বর্ষা) বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের মাঝারি অবস্থায় বিরাজ করছে।

রবিবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বভাসে বলা হয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ৪০ মিলিমিটার।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জুন ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর