thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

অসমতা দূর করার তাগিদ

২০১৭ জুলাই ০৮ ১৩:৩৮:৫৪
অসমতা দূর করার তাগিদ

দ্য রিপোর্ট প্রতিবেদক : অসমতা নিরসনে এসডিজি বাস্তবায়নে অসমতা দূর করতে হবে। অসমতা ও জলবায়ু পরিবর্তন পীড়িত দেশগুলোর লড়াইয়ে সহায়তার জন্য ধনীদেশগুলোকে অবশ্যই বৈশ্বিক অংশীদারিত্ব-সংক্রান্ত বাধ্যবাধকতা স্বীকার করতে হবে।

শনিবার (৮ জুলাই) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এ তাগিদ দেওয়া হয়।


এ সময় উপস্থিত ছিলেন ইক্যুইটি বিডির রেজাউল করিম চৌধুরী, দ্বীপ উন্নয়ন সংস্থার রকিবুল ইসলাম, কৃষক ফেডারেশনের এ এইচ এম বদরুল আলম, বিএনএনআরসির এ এইচ, এস বজলুর রহমান, উন্নয়ন ধারা ট্রাস্ট-এর আমিনুর রসুল এবং প্রবন্ধ উপস্থাপক ছিলেন আনিসুল হক।


বিএনএনআরসির এ এইচ এস বজলুর রহমান বলেন, উপকূলীয় অঞ্চলে জলবায়ুর প্রভাবে কৃষি ব্যবস্থা অপরিহার্য হয়ে পড়েছে। কৃষি উৎপাদক শ্রেণিকে প্রাধান্য দিতে হবে। তাহলে বিশ্ব থেকে দারিদ্য নিরসন হবে। এসডিজিকে সক্ষমতার দিকে নিয়ে যেতে হবে। স্থানীয় সরকারকে শক্তিশালী করতে হবে। কিন্তু সেখানে দলীয় নেতাকে শক্তিশালী করা হচ্ছে। সুদ মুক্তভাবে কৃষকদের ঋণ দিতে হবে।


কৃষক ফেডারেশনের এ এইচ এম বদরুল আলম বলেন, কৃষি উৎপাদক শ্রেণিকে প্রাধান্য দিতে হবে। তাহলে বিশ্ব থেকে দারিদ্র্য নিরসন হবে। বাংলাদেশি টাকা এখন সারা দেশে পাচার হয়ে যাচ্ছে। এই পাচার বন্ধ করতে হবে। ১ দশমিক ৫ বিলিয়ন টাকা পাচার হয়ে যাচ্ছে। সরকারকে উদ্যোগ নিতে হবে এবং বিদেশীদেরও উদ্যোগ নিতে হবে।


সংবাদ সম্মেলনে জানানো হয়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজির নাম্বার লক্ষ্যসহ মোট ৭টি লক্ষ্য নিয়ে সভাটি অনুষ্ঠিত হয়। এই লক্ষ্যগুলো হচ্ছে, সর্বত্র সব ধরনের দারিদ্র্য নিমূল করা, ক্ষুধা মুক্তি, খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টির লক্ষ্য অর্জন ও টেকসই কৃষি ব্যবস্থা চালু, সবার জন্য সব বয়সে স্বাস্থ্যকর জীবনযাপন নিশ্চিত করা, লিঙ্গ সমতা অর্জন এবং সব নারী ও মেয়েদের ক্ষমতায়ন করা, টেকসই শিল্পায়নকে উৎসাহিত করা, মহাসাগর, সাগর ও সামুদ্রিক সম্পদেও সংরক্ষণ ও সেগুলোর টেকসই ব্যবহার, টেকসই উন্নয়নের জন্য বৈশ্বিক অংশীদারিত্ব শক্তিশালী করা এবং নাম্বার লক্ষ্যটি প্রতিবছরই পর্যালোচনা করতে হবে।


সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনায় এসডিজিকে সমন্বিত করার জন্য বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে এবং এর অগ্রগতি পর্যালোচনা প্রতিবেদনও তৈরি করেছে। এর মাধ্যমে উন্নয়ন নীতিতে এসডিজি অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে সরকারের ইতিবাচক অবস্থান ও প্রতিশ্রুতি পরিচয় পাওয়া যায়। এখন প্রয়োজন দারিদ্র্য ও অসমতা নিরসন এবং জলবায়ু পরিবর্তন-সংক্রান্ত বিষয়গুলোকে উন্নয়ন নীতি কৌশলে অগ্রাধিকার প্রদান করা এবং এসডিজি বাস্তবায়নে এন একটি নীতি কাঠামোর প্রয়োজন যেখানে গণতান্ত্রিক পরিবেশ, স্থানীয় সরকার এবং সুশীল সমাজের গুরুত্বপূর্ণ অংশগ্রহণ নিশ্চিত হতে পারে।

(দ্য রিপোর্ট/জেজে/এম/এনআই/এআরই/৮ জুলাই ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর