thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ৯ অগ্রহায়ণ ১৪২৪,  ৪ রবিউল আউয়াল ১৪৩৯

ভিয়েতনাম থেকে আমদানি চালের দ্বিতীয় চালান চট্টগ্রামে

২০১৭ জুলাই ১৭ ১১:৩৫:২০
ভিয়েতনাম থেকে আমদানি চালের দ্বিতীয় চালান চট্টগ্রামে

চট্টগ্রাম প্রতিনিধি: ভিয়েতনাম থেকে আমদানি করা চালের দ্বিতীয় চালানে ২৭ হাজার টন চাল নিয়ে আরো একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।

সোমবার (১৭ জুলাই) সকালে ভিয়েতনাম থেকে আসা জাহাজ ‘এমভি প্যাক্স’ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়।

খাদ্য অধিদফতরের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম জানান, ২৭ হাজার মেট্রিক টন চাল নিয়ে ভিয়েতনাম থেকে আসা জাহাজ ‘এমভি প্যাক্স’ রবিবার (১৬ জুলাই) বিকেলে চট্টগ্রাম বন্দরে পৌঁছার কথা থাকলেও সোমবার সকালে বন্দরের বহির্নোঙরে এসে পৌঁছায়।

এর আগে বৃহস্পতিবার (১৩ জুলাই) প্রথম চালানে আসা ২০ হাজার মেট্রিক টন চালের খালাস চলছে। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে দ্রুত নতুন চালানের চাল খালাস শুরু করা হবে।

তিনি আরও জানান, বাংলাদেশ সরকারি পর্যায়ে ভিয়েতনাম থেকে যে আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানি করেছে, তার মধ্যে দুই চালানে মোট ৪৭ হাজার মেট্রিক টন দেশে পৌঁছাল। চালের তৃতীয় চালানটি আগামি শনিবার (২২ জুলাই) দেশে পৌঁছাতে পারে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, হাওরে অকাল বন্যায় ফসলের ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসার প্রেক্ষাপটে সরকার সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নেয়। পরে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ১৪ জুন দরপত্র ছাড়াই সরকারি পর্যায়ে এই চাল আমদানির অনুমতি দেয়।

এরমধ্যে প্রতি মেট্রিক টন ৪৭০ মার্কিন ডলার দরে ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল কিনতে খরচ পড়ে ১৯৫ কোটি ৫ লাখ টাকা। আর ৪৩০ মার্কিন ডলার দরে দুই লাখ মেট্রিক টন আতপ চাল আমদানিতে ৭১৩ কোটি ৮০ লাখ টাকা খরচ পড়েছে।

চুক্তি অনুযায়ী ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি ‘ভিনাফুড টু’ এই চালের ৬০ শতাংশ চট্টগ্রাম বন্দর দিয়ে এবং বাকি ৪০ শতাংশ মোংলা বন্দর দিয়ে সরবরাহ করবে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এআরই/জুলাই ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে