thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ত্রিপুরাপাড়ায় হচ্ছে স্বাস্থ্যকেন্দ্র, শিশুরা পাবে হামের টিকা

২০১৭ জুলাই ১৮ ২০:৪৩:০৭
ত্রিপুরাপাড়ায় হচ্ছে স্বাস্থ্যকেন্দ্র, শিশুরা পাবে হামের টিকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার ত্রিপুরাপাড়া এলাকায় একটি স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হচ্ছে। স্থায়ী স্বাস্থ্যকেন্দ্র প্রতিষ্ঠার আগে সেখানে দ্রুততম সময়ের মধ্যে একটি অস্থায়ী স্বাস্থ্যকেন্দ্র চালু করা হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এ নির্দেশ দিয়েছেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (১৮ জুলাই) জানানো হয়েছে।

সেখানে ১৫ বছর বয়স পর্যন্ত শিশু-কিশোরদের হাম রোগের প্রতিরোধে বিশেষ টিকাদান কার্যক্রম শুরু হবে বলেও জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সম্প্রতি ত্রিপুরাপাড়ায় নয়টি শিশুর মৃত্যু হয়। প্রথমে এর কারণ অজ্ঞাত বলা হলেও সোমবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে হামের কারণে এই শিশুদের মৃত্যু হয়েছে। এই শিশুরা অপুষ্টিতেও ভুগছিল। ওই পাড়াতে ৮৫টি পরিবার আছে এবং ৩৮৮ জন বাসিন্দা আছেন। এদের কেউ হামের টিকা পায়নি।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, স্বাস্থ্য অধিদফতরের কমিউনিটি বেইজড হেলথ কেয়ার কর্মসূচির লাইন ডাইরেক্টর ডা. আবুল হাশেম মঙ্গলবার এলাকাটি সরেজমিনে পরিদর্শন করে স্বাস্থ্য কেন্দ্র স্থাপনের কাজ শুরুর জন্য স্থানীয় বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনের সাথে বৈঠক করেছেন।

বুধবার থেকে ত্রিপুরাপাড়া ও কাছাকাছি আক্রান্ত এলাকার প্রতিটিতে একটি করে দু’টি অস্থায়ী টিকাদান কেন্দ্র, একটি করে স্যাটেলাইট স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং পনের বছর বয়স পর্যন্ত শিশু-কিশোরদের হাম রোগের প্রতিরোধে বিশেষ টিকাদান কার্যক্রম শুরু হবে।

এদিকে, ত্রিপুরা পাড়ার শিশু মৃত্যুর ঘটনায় দায়িত্বে অবহেলার জন্য ৬ স্বাস্থ্য সহকারীকে বদলি করা হয়েছে। তাদেরকে তিন দিনের মধ্যে দায়িত্ব হস্তান্তর করে নতুন কর্মস্থলে যোগদান করার নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার চট্টগ্রাম সিভিল সার্জন এই বদলির আদেশ জারি করেন বলে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মঙ্গলবার চট্টগ্রামের সংক্রামক ব্যাধি হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৯২ জন রোগী ভর্তি হয়েছিল। এর মধ্যে আজই ২০ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। বাকিরাও আশাঙ্কামুক্ত। সকলকে বিনামূল্যে ঔষধ, পরীক্ষা-নিরীক্ষা, পথ্য ও পুষ্টিকর খাবার সরবরাহ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জুলাই ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর