thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০১৯, ৯ শ্রাবণ ১৪২৬,  ২০ জিলকদ  ১৪৪০

গত সপ্তাহে ডিএসইর সব সূচকে পতন

২০১৭ জুলাই ২২ ১১:২৭:২৯
গত সপ্তাহে ডিএসইর সব সূচকে পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত সপ্তাহে (১৬-২০ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব সূচকে পতন হয়েছে। এ সময় মূল্যসূচক, আর্থিক লেনদেন, বাজার মূলধন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বা ০.৯০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭৮২ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএক্স শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বা ১.০০ শতাংশ ও ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে ডিএসইএক্স ৮৫ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ বেড়েছিল।

গত সপ্তাহে ৫ কার্যদিবসে মোট ৫ হাজার ৭৯ কোটি ৫৩ লাখ টাকার বা দৈনিক গড় ১ হাজার ১৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা এর আগের সপ্তাহে ৫ কার্যদিবসে মোট ৫ হাজার ৬৬৯ কোটি ১৫ লাখ টাকার বা দৈনিক গড় ১ হাজার ১৩৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় ১০.৪০ শতাংশ লেনদেন কমেছে।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯৩.৫৫ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ২.৭১ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ১.৮৫ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১.৮৯ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৯১ হাজার ৮৭৯ কোটি টাকা। সপ্তাহের শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৯০ হাজার ১১৩ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন কমেছে ০.৪৫ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে ৩৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৬টি বা ৩৪.৮৩ শতাংশ কোম্পানির। আর দর কমেছে ২০০টি বা ৬০.০৬ শতাংশ কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ১৭টি বা ৫.১১ শতাংশ কোম্পানির।

গত সপ্তাহে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এ সময় কোম্পানির ২৪৯ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৪.৯১ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা রিজেন্ট টেক্সটাইলের লেনদেন হয়েছে ২০৫ কোটি ৫৩ লাখ টাকার। যা সপ্তাহের মোট লেনদেনের ৪.০৫ শতাংশ। ১৭২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বারাকা পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- ফু-ওয়াং ফুড, কেয়া কসমেটিকস, ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিষ্টেমস, বেক্সিমকো, প্রাইম ব্যাংক, সাইফ পাওয়ারটেক এবং আইসিবি।

(দ্য রিপোর্ট/আরএ/এনটি/এনআই/জুলাই ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর