thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

আশুলিয়ায় সরকারি খালে বাঁধ, শতাধিক পরিবার পানিবন্দী

২০১৭ জুলাই ২৫ ২০:৩২:০৩
আশুলিয়ায় সরকারি খালে বাঁধ, শতাধিক পরিবার পানিবন্দী

সাভার প্রতিনিধি : আশুলিয়ায় সরকারি একটি খালে প্রভাবশালীদের বাঁধ দেওয়ার কারণে বেশ কয়েকটি গ্রামের বৃষ্টির পানি বের হতে পারছে না। ফলে বৃষ্টির পানি খালে নামতে না পারায় পানিবন্দী হয়ে পড়েছে শতাধিক পরিবার। চলাচলের রাস্তা তলিয়ে ঘর-বাড়ি ডুবে যাওয়ায় দুর্ভোগে পড়েছে স্কুল-কলেজ পড়ুয়া ছেলে-মেয়েরা। সবেচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে ওই এলাকায় বসবাসকারী গার্মেন্টস শ্রমিকরা।

জানা যায়, এলাকার প্রভাবশালী ব্যক্তি আহাদ আলী ওই এলাকার পানি নিষ্কাশনের একমাত্র সরকারি খালটি ভরাট করে গড়ে তুলেছে আহাদ নগর নামে একটি বাগান বাড়ি। যার ফলে খালের মুখ ভরাট হয়ে যাওয়ায় বের হতে পারছে না কয়েকটি গ্রামের বৃষ্টির পানি। ভুক্তভোগীরা অবিলম্বে খালের মুখটি দখলমুক্ত করে অবাধ পানি চলাচলের ব্যবস্থা করার মাধ্যমে পানিবন্দী মানুষের পাশে দাঁড়ানোর জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে।

এলাকাবাসীরা জানায়, পশ্চিম বাইপাইল এলাকার প্রভাবশালী আহাদ আলী সরকারি খাল ভরাট করে আহাদ নগর নামে একটি বাগান বাড়ি নির্মাণ করায় বন্ধ হয়ে গেছে বেশ কয়েকটি এলাকার পানি নিষ্কাশন ব্যবস্থা। ফলে গত কয়েক দিনের টানা বৃষ্টিতে জমা পানি খালে নামতে না পারায় এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। খালের মুখে আহাদ আলী একটি বাঁধ তৈরি করায় রাস্তা-ঘাট তলিয়ে গেছে। কোথাও আবার মানুষের ঘর-বাড়িতে পানি উঠে গেছে। বাধ্য হয়ে অনেকেই আবার এলাকা পরিবর্তন করে অন্যত্র চলে যাচ্ছে বলেও জানান তারা।

কেয়া আক্তার নামে এক তৈরী পোশাক শ্রমিক বলেন, বৃষ্টির পানিতে আমাদের ঘরে হাটু পানি জমে গেছে। রান্না ঘর, টয়লেট ডুবে গেছে আরও আগে। এখন পানির মধ্যে নানা রকম পোঁকা মাকড় ও সাপ-বিচ্ছুর ভয়ে ঘর ছেড়ে দিয়ে অন্যখানে চলে যাচ্ছি। এছাড়া টানা কয়েকদিন পানিতে ভিজে কর্মস্থলে যোগ দেওয়ার কারণে অনেকেই জ্বরসহ পানিবাহিত নানা রোগে আক্রান্ত হয়ে বিছানায় পড়ে রয়েছে।

এলাকার মুদি ব্যবসায়ী জসিম মিয়া বলেন, বৃষ্টির পানি খালে নামতে না পারায় রাস্তাঘাট তলিয়ে গেছে। ইতোমধ্যে থাকার ঘরে পানি উঠেছে। আর একটু হলে দোকানেও পানি উঠবে। পানির কারণে ক্রেতারা না আসতে পারায় ব্যবসা মন্দ যাচ্ছে। এলাকার ভুক্তভোগীদের সাথে নিয়ে একাধিকবার বিষয়টি আহাদ আলীকে জানানোর পরও তিনি কোন সহযোগিতা না করে উল্টো লোকজন দিয়ে আমাদের ভয়-ভিতি ও হুমকি প্রদান করছেন। এ অবস্থায় ভুক্তভোগী এলাকাবাসীর জলাবদ্ধতা নিরসনে সরকারের উচ্চ পর্যায়ের কর্তা ব্যক্তিদের হস্তক্ষেপ কামনা করেছেন।

তবে এ বিষয়ে আহাদ আলীর সাথে বেশ কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এ ব্যাপারে আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) বিকাশ বিশ্বাস বলেন, খাল ভরাটের বিষয়টি আমার জানা নেই। সরেজমিনে পরিদর্শন করে যদি সরকারি খাল ভরাট করায় জলাবদ্ধতা সৃষ্টি হয় তাহলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(দ্য রিপোর্ট/এমএইচএ/জুলাই ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর