thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

রানা প্লাজা আমাদের শিক্ষা দিয়েছে : শ্রম প্রতিমন্ত্রী

২০১৭ জুলাই ২৭ ১৯:৫৪:৪৩
রানা প্লাজা আমাদের শিক্ষা দিয়েছে : শ্রম প্রতিমন্ত্রী

সাভার প্রতিনিধি : ‘সাভারে রানা প্লাজার ধস আমাদেরকে শিক্ষা দিয়েছে। ২০১৩ সালে পর আইন সংশোধন করে শ্রমিকদের নিরাপত্তার জন্য নতুন করে আইন তৈরী করা হয়েছে। বর্তমানে প্রতিটি পোশাক কারখানায় সেই আইন বাস্তবায়নের চেষ্টা চলছে।’ বৃহস্পতিবার দুপুরে এসব কথা বলেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

এদিন সাভারের রেডিও কলোনী নয়াবাড়ি এলাকায় মাদার আপল্যান্ড সেন্টার নামে একটি এনজিও এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুজিবুল হক চুন্নু।

এসময় বক্তব্যে দিতে গিয়ে তিনি আরও বলেন, ‘তৈরী পোশাক কারখানার শ্রমিকদের নিরাপত্তার কথা বিবেচনা করে এরই মধ্যে দেশের পোশাক শিল্পের শতকরা দুই ভাগ ঝুঁকিপূর্ণ কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। কিছু কারখানা অন্যত্র স্থানান্তর করা হয়েছে এবং ঝুঁকিপূরণ অন্যান্য কারখানারও উন্নয়ন করা হচ্ছে।’

মন্ত্রী আরও বলেন, ‘বর্তমানে দেশে খাদ্যের কোন অভাব নেই। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এক জমিতে একাধিক ফসল উৎপাদন করায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূরণতা অর্জন করেছে। অন্যদিকে দেশে যে হারে গৃহকর্মীদের উপর নির্যাতন-নিপীড়ন বেড়ে গেছে সে কথা চিন্তা করে গৃহস্থালি কাজে নিয়োজিত শ্রমিকদের জন্য সরকারের পক্ষ থেকে একটি নীতিমালা তৈরী করা হচ্ছে। এই নীতিমালায় গৃহকর্মীদের জন্য নির্দিষ্ট কর্মঘণ্টা, বিশ্রাম, চিকিৎসা ও বিনোদনের জন্য সময় রাখা হবে। এছাড়া প্রয়োজনে গৃহকর্মীদের উপর নির্যাতন বন্ধে আলাদা আইন করা হবে।’

অনুষ্ঠানে মাদার আপল্যান্ড এনজিও এর সিইও ইসহাক আলীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির এজিএম জাহাঙ্গীর আলম ভূইয়া, জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য বাহাদুর ইসলাম ইমতিয়াজ, স্থানীয় সচেতন নাগরিক ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাকিবৃন্দ।

(দ্য রিপোর্ট/এজে/এনআই/জুলাই ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর