thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সাব সেক্টর কমান্ডার মেজর জিয়া উদ্দিনের ইন্তেকাল

২০১৭ জুলাই ২৮ ২০:১১:৪৪
সাব সেক্টর কমান্ডার মেজর জিয়া উদ্দিনের ইন্তেকাল

পিরোজপুর প্রতিনিধি : মুক্তিযুদ্ধকালীন ৯নং সেক্টরের সুন্দরবন সাব সেক্টর কমান্ডার মুক্তিযোদ্ধা মেজর (অবঃ) জিয়াউদ্দিন আহমেদ আর নেই। বাংলাদেশ সময় শুক্রবার (২৮ জুলাই) দুপুর ১ টা ১৫ মিনিটে সিঙ্গাপুরের ন্যাশনাল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। (ইন্নালিল্লাহি.......রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন।

গেল ১২ জুলাই গুরুতর অসুস্থ অবস্থায় এয়ার এ্যাম্বুলেন্সে সিঙ্গাপুর নেওয়া হয়েছিল মেজর জিয়াকে। এর আগে তিনি দুই সপ্তাহ ধরে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার দু’টি কিডনী এবং লিভার খারাপ অবস্থায় হৃদরোগে আক্রান্ত হন তিনি।

মেজর জিয়া উদ্দিন আহম্মেদের ছোট ভাই কামাল উদ্দিন আহম্মেদ জনান, বৃহস্পতিবার দিবাগত রাত আড়াই টার দিকে মেজর জিয়ার শারীরিক অবস্থার অবনতি ঘটে। পরে শুক্রবার দুপুরে তিনি মারা যান।

মেজর জিয়ার ভাগ্নে শাহানুর রহমান শামীম জানান, শনিবার সন্ধ্যা ৬ টায় তার মৃতদেহ সিঙ্গাপুর থেকে ঢাকায় আনা হবে। তবে, তার দাফন কোথায় দেওয়া হবে তা এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। লাশ ঢাকায় আনার পর পারিবারিকভাবে সিদ্ধান্ত নেওয়া হবে, তাকে ঢাকায় না পিরোজপুরে দাফন করা হবে।

মেজর জিয়া উদ্দিন আহম্মেদ ১৯৫০ সালে পিরোজপুর জেলার ভান্ডারিয়ায় জস্মগ্রহণ করেন। তার পিতা প্রয়াত আইনজীবী আফতাব উদ্দিন আহমেদ। দৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাতা সম্পাদক তফাজ্জল হোসেন মানিক মিয়া তাঁর আপন চাচাতো ভাই। পিরোজপুর সোহরাওয়ার্দী কলেজে স্নাতক শ্রেণীতে অধ্যায়নকালে ১৯৬৯ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগদেন মেজর জিয়া। ১৯৭১ সালের ২০ মার্চ ছুটিতে বাড়ি আসার পর ২৭ মার্চ মুক্তিযুদ্ধে যোগ দেন। পরে নবম সেক্টরের অধীনে সাব সেক্টর কমান্ডার নিযুক্ত হয়ে সুন্দরবনেই সদর দপ্তর স্থাপন করে পাকিস্তান বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা শুরু করেন। দেশ স্বাধীন হওয়ার পর প্রথমে ক্যাপ্টেন ও পরে মেজর পদে পদোন্নতি পান জিয়া।

মেজর জিয়া ১৯৮৯ সালে পিরোজপুর পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৯৬ সালে তিনি আওয়ামী লীগে যোগদান করেন এবং মৃত্যুর আগ পর্যন্ত পিরোজপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন।

মেজর জিয়াউদ্দিন আহম্মেদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান মো. মহিউদ্দিন মহারাজ, পিরোজপুর মুক্তিযোদ্ধা কমান্ডার সমীর কুমার দাস বাচ্চু, সাবেক কমান্ডার গৌতম চৌধুরী, পিরোজপুর পৌরসভার মেয়র মো. হাবিবুর রহমান মালেক, পিরোজপুর সদর উপজেলা চেয়ারম্যান মো. মজিবুর রহমান খালেক, পিরোজপুর উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি মুক্তিযুদ্ধের সংগঠক এডভোকেট এম এ মান্নান, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সম্পাদক ইত্তেফাক ব্যুরো প্রধান মনিরুজ্জামান নাসিম আলী, জেলা মহিলা পরিষদের সম্পাদিকা সালশা রহমান হ্যাপী, পিরোজপুর প্রেসক্লাব সভাপতি শফিউল হক মিঠু, সাধারণ সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু, স্বরূপকাঠী মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার জাহিদ হোসেন, ডেপুটি কমান্ডার আব্দুর রাজ্জাক, সাবেক কমান্ডার মজিবুর রহমান, কাজী সাকাওয়াত হোসেন, স্বরূপকাঠী প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, সহ-সভাপতি কাউসার তালুকদার, সাধারণ সম্পাদক হালিমুর রহমান শাহীন।

(দ্য রিপোর্ট/এজে/জুলাই ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর