thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

‘আইন সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ কেন অবৈধ নয়’

২০১৭ আগস্ট ০৮ ১৮:২৪:৩১
‘আইন সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ কেন অবৈধ নয়’

দ্য রিপোর্ট প্রতিবেদক : আইন সচিব হিসেবে আবু সালেহ শেখ মো. জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (৮ আগস্ট) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিট আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার পরে সাংবাদিকদের জানান, রুল জারি করে বৃহস্পতিবার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

গত ৬ আগস্ট আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব হিসেবে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পান আবু সালেহ শেখ মো. জহিরুল হক। এর আগেও তিনি একই পদে কর্মরত ছিলেন। রাষ্ট্রপতির অনুমোদনক্রমে অবসর উত্তর ছুটি বাতিল করে তাকে ওই পদে নিয়োগ দেয় সরকার। নিয়োগের পরদিন সোমবার তিনি ওই পদে যোগদান করেন।

চুক্তিভিত্তিক এ নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আইনজীবী আশরাফ-উজ-জামান। শুনানিতে রিটের পক্ষের আইনজীবী এ জে মোহাম্মদ আলী বলেন, জুডিশিয়াল সার্ভিসে আইন সচিবের চাকরির শেষ দিন হচ্ছে ৭ আগস্ট। ওনাকে ৬ তারিখে নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু ১১৬ অনুচ্ছেদ অনুসারে বিচার বিভাগীয় কর্মকর্তাদের নিয়োগে সুপ্রিম কোর্টের পরামর্শ লাগে। কিন্তু সেটা নেওয়া হয়নি।

এছাড়া সচিব পদে জুডিশিয়াল সার্ভিসের বাইরে, কোন ব্যক্তিকে নিয়োগ দেওয়া যাবে না। আইন সচিব এখন জুডিশিয়াল সার্ভিসে নাই। এমনকি আপিল বিভাগের এক রায়ে বলা হয়েছে, এই পদে চুক্তিভিক্তি নিয়োগের কোনো সুযোগ নেই।

অ্যাটর্নি জেনারেল বলেন, আবু সালেহ শেখ মো. জহিরুল হককে নতুন করে নিয়োগ দেওয়া হয়নি। তিনি জুডিশিয়াল সার্ভিসের লোক। তার অবসরোত্তর ছুটি বাতিল করে কেবল ওই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, আপিল বিভাগের চুক্তিভিত্তিক রায়ের বিষয়টি হলো, অন্য সার্ভিস থেকে কাউকে এনে নিয়োগ দেওয়া। এখানে সেটার ব্যত্যয় হয়নি। সুতরাং এখানে কোনে প্রকার বেআইনি কিছু হয়নি। প্রাথমিকভাবে উভয়পক্ষের শুনানি শেষে আদালত রুল জারি করেন।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/আগস্ট ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর