thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

সিদ্দিকুরের চোখে আলো ফিরবে কিনা জানা যাবে ৪ থেকে ৬ সপ্তাহে

২০১৭ আগস্ট ১১ ১৮:৪৬:৫৭
সিদ্দিকুরের চোখে আলো ফিরবে কিনা জানা যাবে ৪ থেকে ৬ সপ্তাহে

দ্য রিপোর্ট প্রতিবেদক : চেন্নাই থেকে দেশে ফিরেছেন সিদ্দিকুর (২৩) রহমান। শুক্রবার (১১ আগস্ট) বিকেল সোয়া ৩টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। চেন্নাইয়ে অস্ত্রোপচারের পর এক সপ্তাহ অতিবাহিত হলেও তার চোখের কোন উন্নতি হয়নি। তার চোখে আলো ফিরবে কিনা ৪ থেকে ৬ সপ্তাহে তা জানা যাবে।

বিমানবন্দর থেকে তাকে নিয়ে আসার জন্য যান তার সহপাঠীরা। এসময় তারা বিমানবন্দরের সামনের সড়কে দাঁড়িয়ে চোখে কালো কাপড় বেঁধে মানববন্ধন করেন।

সিদ্দিকুর রহমানের সহপাঠী শেখ ফরিদ চিকিৎসকের বরাতে জানান, চেন্নাইয়ে অস্ত্রোপচারের পর এক সপ্তাহ অতিবাহিত হলেও তার চোখের কোন উন্নতি হয়নি। তার চোখে আলো ফিরবে কিনা ৪ থেকে ৬ সপ্তাহ পর তা জানা যাবে। দেশে ফেরার আগে বৃহস্পতিবার চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ের চিকিৎসক লিঙ্গম গোপালের সঙ্গে সে সাক্ষাৎ করেছে। তাকে ৫ থেকে ৬ সপ্তাহের ওষুধ দেওয়া হয়েছে।

চিকিৎসকের বরাত দিয়ে তিনি জানান, সিদ্দিকুর রহমানের চোখ ভাল হবে কিনা তার কোন নিশ্চয়তা নেই। বাম চোখের রেটিনার ৯০ শতাংশের বেশি নষ্ট হয়ে গেছে। আর ডান চোখ তো আগেই নষ্ট হয়েছে।

তিনি আরও বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় গত ২৭ জুলাই দুপুরে একটি ফ্লাইটে উন্নত চিকিৎসার জন্য সিদ্দিকুরকে চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ে নেওয়া হয়। তার সঙ্গে গিয়েছিলেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. জাহিদুল আহসান মেনন ও বড় ভাই নওয়াব আলী।

সহপাঠী শেখ ফরিদ জানান, বাংলাদেশ থেকে ভারতের চেন্নাই নেওয়ার পর ২৮ জুলাই প্রথম তাকে চিকিৎসক দেখানো হয়। পরে ৩১ জুলাই চিকিৎসক তার চোখ পরীক্ষা-নিরীক্ষা করে জানান, তার দুই চোখই নষ্ট হয়ে গেছে। তবে রোগী চাইলে তারা অস্ত্রোপচার করবেন। ১ আগস্ট রোগীর কাছ থেকে সম্মতি পেয়ে ৪ আগস্ট অস্ত্রোপচার করা হয়। চেন্নাই পাঠানোর আগে সিদ্দিকুর জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

সিদ্দিকুর চেন্নাই যাওয়ার পর স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সাংবাদিকদের জানিয়েছিলেন, সিদ্দিকুর রহমান যাতে একটি চোখেও দেখতে পান সেজন্য চিকিৎসকরা সর্বাত্মক চেষ্টা করছেন। সিদ্দিকুর দেশে ফিরলেই তাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে চাকরি দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে যুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীরা সময়সূচিসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে আন্দোলন করতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষকালে রাজধানীর তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান দুই চোখে আঘাত পান। প্রথমে সিদ্দিকুরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। এরপর তাকে চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে ভর্তি করা হয়। সেখানে একদফা তার চোখে অস্ত্রোপচার করা হয়।

(দ্য রিপোর্ট/এমএম/এজে/এনআই/১১ আগস্ট, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর