thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

তালিবান প্রসঙ্গে পাকিস্তানকে হুশিয়ারি যুক্তরাষ্ট্রের

২০১৭ আগস্ট ২৩ ০৮:৪১:১৮
তালিবান প্রসঙ্গে পাকিস্তানকে হুশিয়ারি যুক্তরাষ্ট্রের

দ্য রিপোর্ট ডেস্ক : আফগানিস্তানে তালিবানদের প্রতি পাকিস্তানের সমর্থনের কথা উল্লেখ করে দেশটির ওপর আরও চাপ বাড়ানোর কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

পাকিস্তান যদিও তালিবানদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার কথা অস্বীকার করেছে তবে টিলারসন এমন ইঙ্গিত দিয়েছেন যে, নিজেদের আচরণ পরিবর্তন না করলে আমেরিকার কাছ থেকে পাওয়া সুযোগ-সুবিধা হারাতে হবে পাকিস্তানকে। খবর- বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে দেশটির নিরাপত্তা বাহিনীকে মার্কিন সামরিক বাহিনীর সহায়তার আশ্বাস সম্বলিত নতুন নীতি ঘোষণা করার একদিন পরেই এবার পাকিস্তানের বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই কঠোর হুশিয়ারি এলো।

যুক্তরাষ্ট্র পাকিস্তানের গুরুত্বপূর্ণ সহযোগী একটি দেশ। পাকিস্তান ন্যাটোর বাইরে থাকা জোটের অংশীদার হিসেবে বিশেষ মর্যাদা পেয়ে থাকে এবং বিলিয়ন বিলিয়ন ডলার অর্থ সহায়তা লাভ করে।

কিন্তু টিলারসন বলেছেন, সন্ত্রাসীরা পাকিস্তানের মাটিকে যেভাবে নিজেদের নিরাপদ স্বর্গ হিসেবে ব্যবহার করছে, সেখানে দেশটি তার অবস্থান পরিবর্তন না করলে এসব সুবিধা পাওয়ার বিষয়ও নতুন করে ভাবতে হবে।

তিনি বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদের শিকার হয়েছে, তাদের জনগণ সন্ত্রাসবাদের শিকার হয়েছে। পাকিস্তানের ভেতরে থাকা সন্ত্রাসী সংগঠনের মোকাবেলায় তাদেরকে সহায়তার জন্য আমেরিকা প্রস্তুত। তবে তাদের অবশ্যই অবশ্যই সম্পূর্ণ ভিন্ন অবস্থান নিতে হবে।

টিলারসন আফগানিস্তানে যে আমেরিকা জয়ী হতে না-ও পারে সে বিষয়ে তার উপলব্ধির কথাও তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা হয়তো জয়ী হবো না কিন্তু তালিবানরাও জিততে পারবে না।

(দ্য রিপোর্ট/এনটি/আগস্ট ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর