thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

মিয়ানমারের সেনা অভিযান বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

২০১৭ সেপ্টেম্বর ১৩ ২৩:১২:১৩
মিয়ানমারের সেনা অভিযান বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

দ্য রিপোর্ট ডেস্ক : রাখাইনে সেনা অভিযান স্থগিত এবং রোহিঙ্গাদের উপর সহিংসতা বন্ধের জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘রোহিঙ্গা সংকটে মানবিক পরিস্থিতি বিপর্যয়কর অবস্থায় পৌঁছেছে।’

রোহিঙ্গাদের উপর মিয়ানমার সেনাবাহিনীর সহিংসতা এই অঞ্চলকে অস্থিতিশীল করে তুলছে বলেও মন্তব্য করেছেন গুতেরেস। একইসঙ্গে দেশান্তরী রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দিতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গত ২৪ অগাস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী।

দমন অভিযানের মুখে পরদিন থেকে বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গাদের ঢল। এরইমধ্যে প্রায় চার লাখ রোহিঙ্গা ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে জাতিসংঘ কর্মকর্তাদের ধারণা।

পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, মিয়ানমারের সেনাবাহিনী ও পুলিশ রোহিঙ্গা গ্রামগুলোতে নির্বিচারে গুলি চালিয়ে মানুষ হত্যা করছে। তাদের সঙ্গে যোগ দিয়ে রোহিঙ্গাদের বাড়ি-ঘরে আগুন দিচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বী রোহিঙ্গারা।

রোহিঙ্গাদের প্রতি এই সহিংসতা বন্ধের জন্য বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা মিয়ানমারের প্রতি আহ্বান জানালেও দেশটির নেত্রী অং সান সু চি দাবি করেছেন, রাখাইনে সবাইকে রক্ষার জন্য কাজ করছেন তারা।

সন্ত্রাস নির্মূলে রাখাইনে সেনাবাহিনী এই অভিযান চালাচ্ছে বলে দাবি করছে মিয়ানমার কর্তৃপক্ষ।

(দ্য রিপোর্ট/জেডটি/সেপ্টেম্বর ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর