thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

প্লাস্টিকের বস্তায় চাল আমদানি করা যাবে ৩ মাস

২০১৭ সেপ্টেম্বর ২০ ১৫:২১:৪১
প্লাস্টিকের বস্তায় চাল আমদানি করা যাবে ৩ মাস

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিদেশ থেকে আমদানি করা চাল সংরক্ষণ বা পরিবহনে পাটের বস্তা ব্যবহার না করলেও চলবে। তবে তিন মাস পর থেকে আবারও পাটের বস্তার ব্যববহার বাধ্যতামূলক করা হবে। অর্থাৎ পাটের বস্তা ব্যবহারের সরকারি বাধ্যবাধকতা তিন মাসের জন্য শিথিল করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বুধবার সচিবালয়ে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী মির্জা আজম সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রজ্ঞাপন অনুযায়ী আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত চাল আমদানিতে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের (পিপি) ব্যাগ ব্যবহার করতে পারবেন আমদানিকারকরা।

মির্জা আজম বলেন, ‘চাল সংকট এখন জাতীয় ইস্যুতে পরিণত হয়েছে। সেদিক বিবেচনা করে আগামী তিন মাসের জন্য আমদানি করা চাল আনতে পাটের বস্তা ব্যবহারে সরকারি বাধবাধকতা শিথিল করা হয়েছে। আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। তবে দেশের ভেতরে চাল বাজারজাত করতে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক। এছাড়া অন্য কোনও পণ্য বাজারজাতের ক্ষেত্রে এ প্রজ্ঞাপন কার্যকর নয়।’

তিনি আরও বলেন, ‘‘আমদানি করা চালের বস্তায় ‘আমদানিকৃত’ সিল থাকতে হবে। এই সিল থাকলে ক্রেতার প্লাস্টিকের বস্তা ঘর পর্যন্ত নিতে পারবেন। কোথাও কউ আটকাবে না।’’

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর