thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

সেই বাঘিনীর মৃত্যুপরোয়ানা বহাল

২০১৭ অক্টোবর ১৩ ২১:৩৩:৫৯
সেই বাঘিনীর মৃত্যুপরোয়ানা বহাল

দ্য রিপোর্ট ডেস্ক : চারজনের মানুষের জীবন কেড়ে নিয়েছিল দু’বছর বয়সী এক বাঘিনী। মানুষখেকো হয়ে উঠায় এটিকে হত্যার জন্য চলতি বছর ২৩ জুন নির্দেশ জারি করেছিল ভারতের মহারাষ্ট্রের বন বিভাগ। কিন্তু মহারাষ্ট্রের আদালতে এই নির্দেশ চ্যালেঞ্জ করে পশু অধিকার কর্মীরা। তাদের সেই আবেদন বাঁচাতে পারছে না বাঘিনীটিকে। দুই বছর বয়সী ওই মানুষখেকো বাঘিনীকে হত্যার পরোয়ানা বহাল রেখেছে আদালত।

গত জুলাই মাসে মহারাষ্ট্রের ব্রাহ্মপুরিতে বাঘিনীটি দু’জন মানুষকে হত্যা করে। এটির আক্রমণে আহত হয় আরও চারজন। এরপর বন বিভাগের হাতে এটি ধরা পড়েছিল। কিন্তু রেডিও কলার পরিয়ে এটিকে আবার একটি টাইগার রিজার্ভে ছেড়ে দেওয়া হয়। ছাড়া পাওয়ার পর এই বাঘিনী হামলা চালিয়ে আরও দুই ব্যক্তি প্রাণ কেড়ে নেয়।

এরপরই বন বিভাগ এটিকে গুলি করে হত্যার নির্দেশ দেয়। কিন্তু আদালতে সেটি চ্যালেঞ্জ করেন পশু অধিকার কর্মী ড. জেরিল বানাইট।

তাদের যুক্তি ছিল, এটিকে গুলি করে না মেরে চেতনানাশক বুলেট ছুঁড়ে ধরা হোক। তারপর দূরের কোন জঙ্গলে ছেড়ে দেওয়া হোক।

কিন্তু এই মানুষখেকো বাঘিনী নিয়ে ইতোমধ্যে পুরো অঞ্চলে আতংক তৈরি হয়েছে।

বন বিভাগের কর্মকর্তারা বলছেন, কালা নামের এই বাঘিনী গত ২৯শে জুলাই সংরক্ষিত বনে ঢোকার পর এ পর্যন্ত পাঁচশো কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। রেডিও কলার দিয়ে এটি গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিশ্বে যত বাঘ আছে, তার ষাট শতাংশই ভারতে। কিন্তু বনাঞ্চল ধ্বংসের ফলে এবং শিকারিদের উৎপাতে বাঘের সংখ্যা কমে গেছে অনেক। ২০১৫ সালে ভারতে ৮০টি বাঘ মারা গেছে। এর আগের বছর মারা গেছে ৭৮ টি।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর