thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ছত্রিশতম বিসিএসের ফলাফল

 

দুই হাজার ৩২৩ ক্যাডার ও ৩৩০৮ জন ননক্যাডার পেলেন

২০১৭ অক্টোবর ১৭ ১৮:৩২:০৪
দুই হাজার ৩২৩ ক্যাডার ও ৩৩০৮ জন ননক্যাডার পেলেন

দ্য রিপোর্ট প্রতিবেদক:

ছত্রিশতম বিসিএসে দুই হাজার ৩২৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন(পিএসসি)।এছাড়া আরও তিন হাজার ৩০৮ জনকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগের জন্য অপেক্ষমান রাখা হয়েছে। মঙ্গলবার বিকালে চূড়ান্ত ফল করে পিএসসি।

ফলাফল পিএসসির ওয়েব সাইটে(http://www.bpsc.gov.bd) পাওয়া যাবে। এ ছাড়া টেলিটকের মাধ্যমে PSC36 Registration Numnber Send to 16222 নম্বরে এসএমএস পাঠালে ফলাফল পাওয়া যাবে। উদাহরণ: PSC 36123456 Send to 16222

৩৬তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় মোট ৫ হাজার ৬৩১ জন উত্তীর্ণ হয়েছেন

কিন্তু পদ স্বল্পতার জন্য ২ হাজার ৩২৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করে বাকিদের নন-ক্যাডার পদে নিয়োগের জন্য রাখা হয়েছে।

এদের মধ্য থেকে সর্বোচ্চ সংখ্যক চাকরিপ্রার্থীকেনিয়োগ দেওয়ার লক্ষ্যে পিএসসির চেয়ারম্যান মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন।

বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণহয়েও যারা ক্যাডার পান না, তাদের মধ্য থেকে ফলাফলের ভিত্তিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হচ্ছে। এ ধরনের ক্ষেত্রে সংশ্লিষ্ট উত্তীর্ণ চাকরিপ্রার্থীকে সম্মতি জানিয়ে কমিশনে আবেদন করতে হয়।

৩৬তম বিসিএসের প্রিলিমিনারিতে দুই লাখ ১১হাজার ৩২৬ জন চাকরিপ্রার্থী অংশ নেন। তাদের মধ্যে ১৩ হাজার ৮৩০ জনকে লিখিত পরীক্ষার জন্যমনোনীত করা হয়।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৫ হাজার ৯৯০ জনেরমৌখিক পরীক্ষা নেওয়ার পর চূড়ান্ত এই ফল ঘোষণা করল কমিশন।

২০১৫ সালের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। সেখানে বিভিন্ন ক্যাডারে প্রথম শ্রেণির দুই হাজার ১৮০টি গেজেটেড কর্মকর্তা পদে নিয়োগ দেওয়ার কথা বলা হয়েছিল

৩৬ তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট পদ রয়েছে ৫৪২ টি। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ টি, পুলিশ ক্যাডারে ১২০ টি, কর ক্যাডারে ৪৩ টি, তথ্য ক্যাডারে ৩৭ টি, সমবায় ক্যাডারে ২২ টি, পররাষ্ট্র ক্যাডারে ২০ টি, আনসার ক্যাডারে ১৯ টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ১৫ টি, খাদ্য ক্যাডারে সাতটি, ইকোনমিক ক্যাডারে চারটি, ডাকে দুটি এবং পরিবার পরিকল্পনা ক্যাডারে একটি পদ রয়েছে।
কৃষি ক্যাডারে ৩৯৭টি ও স্বাস্থ্য ক্যাডারে ১৮৭ টিসহ প্রফেশনাল বা কারিগরি ক্যাডারে মোট পদ রয়েছে ৭৪০ টি। এ ছাড়া বিসিএস সাধারণ শিক্ষায় ৮৭১ টি, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য ২৩টি ও কারিগরি কলেজগুলোর জন্য চারটি পদ রয়েছে।

আগামী সাত দিনের মধ্যে ৩৭তম বিসিএসেরলিখিত পরীক্ষার ফলাফলও প্রকাশ করা হবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর