thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

‘জালিয়াতের কারণে’ আটক ছাত্রলীগ নেতা বহিষ্কার

২০১৭ অক্টোবর ২০ ২৩:১৪:৩৮
‘জালিয়াতের কারণে’ আটক ছাত্রলীগ নেতা বহিষ্কার

দ্য রিপোর্ট প্রতিবেদক : দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক মহিউদ্দিন রানাকে বহিষ্কার করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে মহিউদ্দিন আটক হওয়ার পর শুক্রবার তাকে বহিষ্কার করে ছাত্রলীগ।

মহিউদ্দিন রানা বৃহস্পতিবার রাতে আটক হয়েছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র রানা শহীদুল্লাহ হলের আবাসিক ছাত্র।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির এক সূত্র জানায়, গতকালের ওই আটকের ঘটনার পরই তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। জালিয়াতির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মহিউদ্দিন রানা এবং ফলিত রসায়নের প্রথম বর্ষের ছাত্র আবদুল্লাহ আল মামুনকে পরীক্ষার আগের রাতেই আটক করা হয়। তাদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে শুক্রবার পরীক্ষা চলার সময় বিভিন্ন কেন্দ্র থেকে ১৩ জনকে আটকে করা হয়।

এ ঘটনার পরেই শুক্রবার সন্ধ্যায় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে মহিউদ্দিন রানাকে বহিষ্কারের ঘোষণা আসে। তবে ঘোষণায় ‘দলীয় শৃঙ্খলা ভঙ্গের’ কথা বলা হয়।

সিআইডি এক খুদে বার্তায় জানিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ডিজিটাল যন্ত্র ব্যবহার করে কিছু পরীক্ষার্থী জালিয়াতি করেছে। এ ঘটনায় সিআইডির সংঘবদ্ধ অপরাধ (অর্গানাইজড ক্রাইম) তদন্ত দলের সদস্যরা এই জালিয়াতি চক্রের কয়েকজন মূল হোতা ও পরীক্ষার্থীকে আটক করে।

এদিকে ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ইংরেজি অংশের প্রশ্ন আগেই ফাস হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর এম আমজাদ আলী বলেন, এ ধরনের কোনো অভিযোগ আসেনি। আর প্রশ্ন ফাসের প্রশ্নই ওঠে না। তবে বিভিন্ন ধরনের জালিয়াতির কারণে ১৫ জনকে আটক করা হয়েছে।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ২০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর