thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

জেএসসি-জেডিসি পরীক্ষা

প্রথম দিন অনুপস্থিত ৫৯৫১৭, বহিষ্কার ৫৪

২০১৩ নভেম্বর ০৭ ২০:৫৬:৫০
প্রথম দিন অনুপস্থিত ৫৯৫১৭, বহিষ্কার ৫৪

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার অনুপস্থিত ছিল ৫৯ হাজার ৫১৭ পরীক্ষার্থী।

এদিকে পরীক্ষায় নকলের দায়ে সারাদেশে ৫৪ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তবে কোনো পরিদর্শককে বহিষ্কার করা হয়নি। ঢাকা শিক্ষা বোর্ডে সূত্রে এ তথ্য জানা গেছে।

জেএসসির ইংরেজি প্রথম পত্র এবং জেডিসির আরবি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার সকাল ১০টায়। এবার জেএসসি ও জেডিসিতে মোট শিক্ষার্থীর সংখ্যা ১৮ লাখ ৫০ হাজার ৬৯৯ পরীক্ষার্থীর মধ্যে ১৭ লাখ ৯১ হাজার ১৮২ জন অংশ নিয়েছে।

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ১৫ হাজার ৬৬১, কুমিল্লা বোর্ডে তিন হাজার ২১৯, যশোরে চার হাজার ৫৬৩, রাজশাহীতে তিন হাজার ৪৩৮, চট্টগ্রামে তিন হাজার ৩৬৩, সিলেটে দুই হাজার ১৭৫, বরিশালে তিন হাজার ১৩৩ এবং দিনাজপুর বোর্ডে তিন হাজার ১৫৫ জন রয়েছে। এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২০ হাজার ৮১০ জন অনুপস্থিত ছিল।

এদিকে আট সাধারণ বোর্ডে ৪২ জনকে নকলের দায়ে বহিষ্কার করা হয়েছে। এরমধ্যে ঢাকা বোর্ডে ২৮, রাজশাহী বোর্ডে এক, কুমিল্লা বোর্ডে ছয়, যশোর বোর্ডে তিন, চট্টগ্রাম বোর্ডে দুই, দিনাজপুর বোর্ডে দুই শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। এছাড়া মাদ্রাসা বোর্ডে ১২ জনকে বহিষ্কার করা হয়েছে।

উল্লেখ্য, ৪ নভেম্বর থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ঢাকা হরতালের কারণে ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা শুক্র ও শনিবার পুনর্নির্ধারণ করা হয়।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এনডিএস/এমডি/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর