thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

 বাকৃবিতে ‘বিমূর্ত মুক্তিযুদ্ধ’ উদ্বোধন

২০১৭ ডিসেম্বর ১৫ ২০:০২:৩২
 বাকৃবিতে ‘বিমূর্ত মুক্তিযুদ্ধ’ উদ্বোধন

বাকৃবি প্রতিনিধি : মহান বিজয় দিবস (১৬ ডিসেম্বর) শনিবার। ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে এই দিনটিতে অর্জিত হয়েছে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ। বিশ্বের মানচিত্রে সগর্বে জায়গা করে নেয় আমাদের এ দেশ।

মহান মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মানের নির্দশন হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ক্যাম্পাসে শুক্রবার (১৫ ডিসেম্বর) ‘বিমূর্ত মুক্তিযুদ্ধ’ শিরোনামের একটি স্থাপনা উদ্ধোধন করা হয়েছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক ঘটনাবলি এ দেশের তরুণ প্রজন্মকে জানানোর লক্ষ্যে প্রায় ২৫ লক্ষ টাকা ব্যয়ে স্থাপনাটি নির্মাণ করেছে বাকৃবি ক্যাম্পাসে অবস্থিত কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ কর্তৃপক্ষ।

স্থাপনাটিতে বায়ান্ন থেকে একাত্তরের সমগ্র ইতিহাসের মূল নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, স্বাধীনতার মুক্তি সনদ ৬ দফা, ঐতিহাসিক ১১ দফা, মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের পতাকা, ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস, ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস এবং ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের গৌরবগাঁথা ইতিহাস উপস্থাপন করেছেন স্থপতি শ্যামল চৌধুরী ।

শুক্রবার সকাল সাড়ে ১০ টায় কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থিত ‘বিমূর্ত মক্তিযুদ্ধ’ স্থাপনাটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ময়মনসিংহ পৌরসভার মেয়র মো. ইকরামুল হক টিটু উপস্থিত ছিলেন । এতে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন কলেজ গভর্নিং বডির সভাপতি অধ্যাপক ড. মো. সাখাওয়াত হোসেন। এছাড়াও কলেজের শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/জেডটি/ডিসেম্বর ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর