thereport24.com
ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫,  ৯ সফর ১৪৪০

হতদরিদ্রদের উন্নয়নে এনজিও ফাউন্ডেশনের ৮১.২৫ লক্ষ টাকা অনুদান

২০১৮ জানুয়ারি ০৯ ১৮:২১:২৩
হতদরিদ্রদের উন্নয়নে এনজিও ফাউন্ডেশনের ৮১.২৫ লক্ষ টাকা অনুদান

দ্য রিপোর্ট ডেস্ক : দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও পিছিয়ে পড়া হতদরিদ্রদের উন্নয়নে ৮১ লাখ ২৫ হাজার টাকার অনুদান দিয়েছে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)। প্রতিষ্ঠানটির ৩৪টি সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে হতদরিদ্রদের মাঝে এ অনুদানের অর্থ বিতরণ করা হবে।

সোমবার (৮ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ২১৪তম প্রশিক্ষণ, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ৩৪টি সহযোগী সংস্থাকে অনুদানের চেক হস্তান্তর করা হয়।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এ অনুদানের অর্থ সহযোগী সংস্থাগুলো হতদরিদ্রদের মাঝে সেলাই মেশিন প্রদান, কম্পিউটার প্রশিক্ষণ, ছাগল, ভেড়া ও গাভী বিতরণ, ছাত্রছাত্রীদের মধ্যে শিক্ষাবৃত্তি, স্কুল ড্রেস ও শিক্ষা উপকরণ প্রদান, চক্ষুসেবা প্রদান, নলকূপ স্থাপন, তাঁত শিল্পের উপকরণ বিতরণ, মাশরুম চাষ প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ, ভ্যানগাড়ি বিতরণ, লবণাক্ত ও আর্সেনিকমুক্তকরণ ফিল্টার বিতরণ, খরা ও লবণ সহনশীল জাতের ধানের বীজ বিতরণ, প্রতিবন্ধী পূনর্বাসন, গলদা চিংড়ি চাষ, থ্যালাসেমিয়া রোগীদের স্বাস্থ্যসেবা, প্রাক-প্রাথমিক শিক্ষা, নকশী কাঁথা তৈরিসহ ইত্যাদি কর্মসূচিতে বিতরণ করা হবে।

২১৪তম সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান এ এফ এম ইয়াহিয়া চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও বীর মুক্তিযোদ্ধা মাহমুদ হোসেন আলমগীর। এছাড়া বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক, কর্মকর্তাবৃন্দ ও ৩৪টি সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় সাবেক সচিব ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ধীরাজ কুমার নাথ এবং অবসরপ্রাপ্ত উপ-সচিব আনোয়ারুল হক মৃত্যুবরণ করায় শোক প্রস্তাব গ্রহণ করা হয়। তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়।

সভায় প্রধান অতিথি ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মাহমুদ হোসেন আলমগীর বলেন, স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত এ দেশের উন্নয়নে অনেক বিদেশী এনজিও সহায়তা করেছে। এখন দেশে অনেক এনজিও কাজ করছে, যারা এখন বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। এছাড়া সরকারের পাশাপাশি এনজিও দেশ গঠনে ভূমিকা রাখছে।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান এ এফ এম ইয়াহিয়া চৌধুরী বলেন, হতদরিদ্র মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের উপকারভোগী করতে অগ্রাধিকার দিতে হবে। মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সহায়তা করা বিএনএফ-এর একটি মুল দায়িত্ব।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস বলেন, দেশের আর্থ-সামাজিক ও পিছিয়ে পড়া হতদরিদ্রদের উন্নয়নে এবং এসডিজি বাস্তবায়নে সকলকে একযোগে নিরলসভাবে কাজ করতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের দেওয়া অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মাধ্যমে হতদরিদ্রদের মাঝে অনুদান দিয়ে থাকে। এ যাবৎ ১ হাজার ১২০টি সহযোগী সংস্থার মধ্যে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সর্বমোট ১২০.৪২ কোটি টাকা অনুদান দিয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/জানুয়ারি ০৯, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে