thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

২০১৮ ফেব্রুয়ারি ০১ ০৯:৫০:২৪
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশব্যাপী একযোগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে। সুষ্ঠুভাবে এই পরীক্ষা অনুষ্ঠানের জন্য এরইমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন পরীক্ষার্থী। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র ও ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন ছাত্রী রয়েছে। ৩ হাজার ৪১২টি কেন্দ্রে ওই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ২ লাখ ৪৫ হাজার ২৮৬ জন। চলতি বছর এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন, মাদ্রাসা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় ২ লাখ ৮৯ হাজার ৭৫২ জন এবং কারিগরিতে এক লাখ ১৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়াও বিদেশে অবস্থিত মোট ৮টি কেন্দ্রে ৪৫৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে।
আজ প্রথম দিন বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা রয়েছে।

শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই কেন্দ্রে উপস্থিত হয়ে আসনে বসা বাধ্যতামূলক করেছে শিক্ষা মন্ত্রণালয়। কোনো পরীক্ষার্থী পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ না করলে তাকে আর পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

এবারের পরীক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রশ্নফাঁস ও নকল প্রতিরোধে শিক্ষা মন্ত্রণালয়ের নেওয়ার কিছু সিদ্ধান্ত। এর মধ্যে অন্যতম সিদ্ধান্ত হচ্ছে, এবার পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষার কক্ষে প্রবেশ করতে হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

এবারের এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হচ্ছে।

এদিকে, পরীক্ষা চলাকালীন সময় রাজধানীর কেন্দ্রগুলোর ২০০ গজের অভ্যন্তরে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

উল্লেখ্য, প্রথম দিনে সকাল সাড়ে ৯টায় গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের এসএসসি পরীক্ষার হল পরিদর্শন করতে যাবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা রয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/ফেব্রুয়ারি ০১, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর