thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ব্যাংকে খণ্ডকালিন সিএফও ও সিআইটিও নয়

২০১৮ মার্চ ২৬ ০৯:২৫:২৬
ব্যাংকে খণ্ডকালিন সিএফও ও সিআইটিও নয়

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাণিজ্যিক ব্যাংকের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) ও প্রধান তথ্য প্রযুক্তি কর্মকর্তা (সিআইটিও) নিয়োগ সংক্রান্ত নীতিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

রবিবার (২৫ মার্চ) ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ এর ৪৫ ধারার ক্ষমতাবলে এই সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, এখন থেকে প্রধান আর্থিক কর্মকর্তা ও প্রধান তথ্য প্রযুক্তি কর্মকর্তা হবেন ব্যাংকের সার্বক্ষণিক কর্মকর্তা। তাদেরকে নিয়মিত অথবা চুক্তিভিত্তিতে পদায়ন বা নিযুক্ত করা যাবে। তবে খণ্ডকালিন ভিত্তিতে এসব পদে কোনো কর্মকর্তাকে পদায়ন বা নিযুক্ত করা যাবে না।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক ব্যবসায় নতুন নতুন পণ্যের প্রচলন এবং তথ্য প্রযুক্তির উন্নয়ন ও আধুনিকায়নের সঙ্গে নতুন ব্যবসায়িক ও প্রযুক্তি ঝুঁকির আবির্ভাব হচ্ছে। এ ঝুঁকি মোকাবেলার জন্য প্রয়োজন দক্ষ ও অভিজ্ঞ প্রধান আর্থিক কর্মকর্তা এবং প্রধান তথ্য প্রযুক্তি কর্মকর্তা।

এতে আরও উল্লেখ করা হয়, ব্যাংক ব্যবস্থায় সুশাসন বৃদ্ধির জন্য ইতোপূর্বে ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য, প্রধান নির্বাহী (এমডি), উপদেষ্টা ও পরামর্শক নিয়োগের যোগ্যতা ও উপযুক্ততা নির্ধারণ করে সার্কুলার জারি করা হয়েছে। এরই ধারাবাহিকতায় প্রধান আর্থিক কর্মকর্তা ও প্রধান তথ্য প্রযুক্তি কর্মকর্তার ন্যূনতম যোগ্যতা ও উপযুক্ততা নির্ধারণ করে এ পদে পদায়ন, নিয়োগ, পুনঃনিয়োগ অথবা চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে এই নীতিমালা জারি করা হলো।

নীতিমালায় শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার বিষয়ে বলা হয়েছে, প্রধান আর্থিক কর্মকর্তা পদায়ন বা নিযুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে কমপক্ষে ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে ব্যাংকিং হিসাব ও কর সম্পর্কিত কার্যক্রমে ন্যূনতম ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। চার্টাড অ্যাকাউন্ট্যান্ট (সিএ) বা কস্ট ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট (সিএমএ) বা সার্টিফাইড ফিন্যান্সিয়াল এনালিস্ট (সিএফএ) বা অনুরূপ পেশাগত ডিগ্রি বা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন (এমবিএ), ব্যাংক ব্যবস্থাপনা (এমবিএম), অর্থনীতি, ফিন্যান্স, হিসাববিজ্ঞান কিংবা ব্যাংকিং বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে।

এদিকে, প্রধান তথ্য প্রযুক্তি কর্মকর্তা পদে পদায়ন বা নিযুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির তথ্য প্রযুক্তি খাতে কমপক্ষে ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান, প্রকৌশল, পদার্থ বিজ্ঞান, ফলিত পদার্থ বিজ্ঞান, গণিত, পরিসংখ্যান বা ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) এ ন্যূনতম স্নাতক ডিগ্রিধারী অথবা আইসিটিতে ডিপ্লোমাসহ যে কোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। তবে বর্তমানে কোনো ব্যাংকে এ সব পদে নিয়োজিত কর্মকর্তার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার ব্যত্যয় ঘটলে তার পরিপালন আগামী ডিসেম্বরের মধ্যে নিশ্চিত করতে হবে।

চারিত্রিক সংহতির ক্ষেত্রে বলা হয়েছে, সংশ্লিষ্ট ব্যক্তি কোনো ফৌজদারি আদালত কর্তৃক কখনও দণ্ডিত হয়নি, তিনি কোনো নিয়ন্ত্রণকারি কর্তৃপক্ষের কোনো বিধিমালা, প্রবিধান বা নিয়মাচার কিংবা আইনের কোন বিধান লংঘনজনিত কারণে কখনও দণ্ডিত হননি। এ ছাড়া তিনি অর্থ আত্মসাত, দুর্নীতি, জাল-জালিয়াতি ও নৈতিক স্খলনজনিত কারণে চাকুরি হতে বরখাস্ত হননি।

স্বচ্ছলতা ও আর্থিক সংহতির বিষয়ে বলা হয়, সংশ্লিষ্ট ব্যক্তি কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে খেলাপি নন। এ ছাড়া তিনি কোনো সময় আদালত কর্তৃক দেউলিয়া ঘোষিত হননি।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর