thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বিএনএফ’র ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় উন্নয়নশীল বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

২০১৮ মার্চ ২৬ ১৪:২৪:০৪
বিএনএফ’র ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় উন্নয়নশীল বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের (বিএনএফ) উদ্যোগে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় উন্নয়নশীল বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৫ মার্চ) সকাল ১০টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বিএনএফ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান এ এফ এম ইয়াহিয়া চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মোঃ ফজলুল হক উপস্থিত হন।

এছাড়া বিএনএফ-এর পরিচালনা পরিষদের সম্মানিত সদস্য সি, কিউ, কে মুসতাক আহমদ (সিনিয়র সচিব, অবঃ) ও চন্দ্রনাথ বসাক (যুগ্মসচিব, অবঃ), পরিবীক্ষণ উপদেষ্টা মোঃ আলিমুশ্বান (অতিঃ সচিব, অবঃ), মোঃ তালেবর রহমান (যুগ্মসচিব, অবঃ), মোঃ আব্দুল ওয়াহিদ (সাবেক ফ্যাকাল্টি মেম্বার, জনতা ব্যাংক লিঃ) ও সন্তোষ রঞ্জন তালুকদার (যুগ্মসচিব, অবঃ), ড. এ. এইচ. এম. মোস্তাইন বিল্লাহ (যুগ্মসচিব, অবঃ), বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাসসহ ১০টি সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সেমিনারের স্বাগত বক্তব্য রাখেন বিএনএফ-এর সহকারী মহাব্যবস্থাপক মোস্তফা কামাল ভূঞা ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্যবস্থাপনা পরিচালক মোঃ সদর আলী বিশ্বাস।

সভাপতি সেমিনারে উপস্থিত পরিবীক্ষণ উপদেষ্টা ও বিএনএফ-এর কর্মকর্তাদের সমন্বয়ে তিনটি গ্রুপে ভাগ করেন।

এক নম্বর গ্রুপকে স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের লক্ষ্যে ৩টি নির্ণায়ক (১) মাথাপিছু আয়, (২) মানবসম্পদ সূচক ও (৩) অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক অর্জন করতে বিএনএফ কি কি কর্মসূচি গ্রহণ করতে পারে সে বিষয়ে মতামত দিতে আহ্বান জানানো হয়।

দুই নম্বর গ্রুপকে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে উন্নীত হওয়ার লক্ষ্যে বিএনএফ-এর কি কর্ম পরিকল্পনা গ্রহণ করতে পারে সে বিষয়ে মতামত চাওয়া হয়।

তিন নম্বর গ্রুপকে এসডিজি বাস্তবায়নে বিএনএফ কি কি কর্মসূচি গ্রহণ করতে পারে এ বিষয়ে মতামত আহ্বান করা হয়।

গ্রুপ তিনটি তাদের স্ব স্ব মতামত প্রদান করেন। এছাড়াও পরিবীক্ষণ উপদেষ্টাবৃন্দ, পরিচালনা পরিষদের সম্মানিত সদস্যবৃন্দ ও প্রধান অতিথি এ বিষয়ে সুনির্দিষ্ট মতামত প্রদান করেন।

সেমিনার শেষে ১০টি সহযোগি সংস্থার মধ্যে ২৩.৭৫ লক্ষ টাকার অনুদানের চেক হস্তান্তর করা হয়। এ অনুদানের অর্থে সহযোগি সংস্থাসমূহ প্রান্তিক, ক্ষুদ্র, হতদরিদ্র ও অনগ্রসর জনগোষ্ঠির জীবনমান উন্নয়নের লক্ষ্যে উপসি জাতের ধান বীজ বিতরণ, নকশী কাঁথা ও হস্তশিল্পের প্রশিক্ষণ ও এর উপকরণ বিতরণ, বেসিক কম্পিউটার প্রশিক্ষণ, চক্ষুসেবা, ভ্যানগাড়ি বিতরণ, প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের শিক্ষা, প্রশিক্ষণ ও পুনর্বাসন, সৌর বিদ্যুৎ প্যানেল স্থাপন, আয়বৃদ্ধিমূলক কর্মসূচি, জীবনমুখী শিক্ষার মাধ্যমে নারীর উন্নয়ন, ছাগল পালন, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

(দ্য রিপোর্ট/এনটি/মার্চ ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর