thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সালাহ-ফিরমিনোর জোড়া গোলে বিধ্বস্ত রোমা

২০১৮ এপ্রিল ২৫ ০৯:৫৪:৩৫
সালাহ-ফিরমিনোর জোড়া গোলে বিধ্বস্ত রোমা

দ্য রিপোর্ট ডেস্ক : ছন্দে থাকা মোহামেদ সালাহ ও রবের্তো ফিরমিনোর জোড়া গোলে রোমার বিপক্ষে দাপুটে জয় পেল লিভারপুল। ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পথে কিছুটা এগিয়ে গেল অ্যানফিল্ডের ক্লাবটি।

মঙ্গলবার (২৪ এপ্রিল) রাতে সেমি-ফাইনালের প্রথম লেগে ইতালির ক্লাবটিকে ৫-২ গোলে হারিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন লিভারপুল। বড় ব্যবধানে হারলেও শেষ দিকে পাওয়া মুল্যবান দুটি অ্যাওয়ে গোল আশা জোগাচ্ছে বার্সেলোনাকে হারিয়ে শেষ চারে ওঠা রোমাকে।

৪৩ মিলিয়ন ইউরোয় রোমা থেকে লিভারপুলে মিসরীয় ফুটবলার মোহাম্মেদ সালাহকে ভেড়ানোর পর বোধ হয় বেশিই হয়ে গেলো এমনই ভেবেছিলেন ক্লাবটির প্রেসিডেন্ট জন ডব্লিউ হেনরি। কিন্তু কাল তার সেই ‘দামে’র মানই যেনো রাখলেন ছন্দে থাকা অবিশ্বাস্য ফুটবলার সালাহ।

রীতিমতো যেনো আলো ছড়ালেন তিনি। তিনি নিজে করলেন জোড়া গোল আর করালেনও জোড়া গোল।

এদিন মাঠে বসে সাবেক ক্লাব সতীর্থের যাদু দেখলেন ফ্রান্সেসকো টোট্টি। হয়তো আফসোস করছিলেন সালাহ যদি থেকে যেতো। অথচ এই রোমাই কোয়ার্টারের দ্বিতীয় লেগে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে বার্সেলোনার বিদায় ঘণ্টা বাজিয়ে দেয়। প্রথম লেগে ৪-১ গোলে পরাজয়ের পর দ্বিতীয় লেগে ৩-০ গোলের জয়ে সেমিতে ওঠে তারা।

সর্বশেষ ২০০৭ সালের চ্যাম্পিয়নস লিগে ফাইনাল খেলেছিল অলরেডরা। তারপর ইউরোপের ক্লাবগুলো এই শীর্ষ আসরে ফাইনালেই ওঠা হয়নি তাদের। আবারো ১১ বছর পর ফাইনাল হাতছানি দিয়ে ডাকছে তাদের।

মঙ্গলবার দিবাগত রাতে ঘরের মাঠ এনফিল্ডে শক্তিশালী একাদশই নামান ক্লপ। আগের দিন প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার পর এদিন বেশ ফুরফুরে মেজাজেই খেলতে নামেন সালাহ। ম্যাচের ৫ মিনিটেই গোলের সুযোগ পায় অলরেডরা। ফিরমিনোর দুর্দান্ত শট সত্ত্বেও তা গোলের দেখা পায়নি। ১৯ মিনিটে ২৫ গজ দূর থেকে রোমার লেফট ব্যাক কলারভের দূরপাল্লার আচমকা শট লিভারপুলের গোলবারে লেগে ফিরে আসলে গোল বঞ্চিত বার্সাকে হারিয়ে সেমিতে আসা রোমা।
এরপর থেকে ধীরে ধীরে ম্যাচে গতি ফিরতে শুরু করে। ২৮তম মিনিটে প্রথম ভালো সুযোগ পায় লিভারপুল; কিন্তু পাল্টা আক্রমণে ডি-বক্সে গোলরক্ষককে একা পেয়ে উড়িয়ে মারেন সাদিও মানে। পরের দুই মিনিটে আরও দুটি সুযোগ নষ্ট করে তারা। সেনেগালের ফরোয়ার্ড মানে ডি-বক্সের মধ্যে থেকে আবারও উড়িয়ে মারার পর সালাহর শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।
একের পর এক আক্রমণ করতে থাকা লিভারপুল ৩৫তম মিনিটে পায় গোলের দেখা। ফিরমিনোর পাস ধরে বাঁবা পাশ থেকে ডি বক্সের সামান্য ভেতর থেকে বাকানো রংধনু শটে গোল করে লিভারপুলকে ১-০ গোলে এগিয়ে দেন গত মৌসুমে রোমা থেকে আসা মিশরের সালাহ। ২০০৮ সালের স্টিভেন জেরার্ডের পর প্রথম অলরেড ফুটবলার হিসেবে চ্যাম্পিয়নস লিগে টানা পাঁচ ম্যাচে গোল করলেন সালাহ।

৪৫ মিনিটে দুর্দান্ত এক কাউন্টার এটাক থেকে আবারো রোমা ডিফেন্স এবং গোলকিপার এলিসনকে বোকা বানিয়ে ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন সালাহ। এর ফলে মৌসুমের ৪৭টি ম্যাচে ৪৩টি গোল করলেন তিনি।
সাবেক দলের বিপক্ষে প্রথম গোলটির মতো এবারও উদযাপন করেননি ২০১৫ থেকে ২০১৭ সালের মাঝামাঝি পর্যন্ত রোমায় খেলা মিশরের এই ফরোয়ার্ড।

দুদিন আগে খেলোয়াড়দের ভোটে ২০১৭-১৮ মৌসুমে ইংল্যান্ডের সেরা ফুটবলার নির্বাচিত হওয়া সালাহ এই নিয়ে এবারের চ্যাম্পিয়নস লিগে ১০টি গোল করলেন।

বিরতি থেকে ফিরে ম্যাচে ফেরার ইঙ্গিত দিলেও লিভারপুলের দুর্দান্ত আক্রমণভাগের কল্যাণে সেটি আর পেরে ওঠেনি রোমা। ৫৬ মিনিটে সেনেগালের ফরোয়ার্ড সাদিও মানেকে দিয়ে এবার গোল করান সালাহ। ৩-০ গোলে এগিয়ে থেকেও যেনো গোলের ক্ষুধা মিটেনি লিভারপুলের।

৬১ মিনিটে সেই সালাহর কল্যাণেই ম্যাচে নিজের প্রথম গোলটি করেন ব্রাজিলিয়ান ফুটবলার ফিরমিনো। এক হালি গোল খেয়ে যেন ছন্নছাড়া হয়ে পড়ে রোমানরা। এই সুযোগে ৬৮ মিনিটে আবারো ফিরমিনোর গোল করলে ৫-০ গোলের বিশাল লিড পায় ক্লপের দল।

ম্যাচের ৭৮ মিনিটে সালাহর বদলি হিসেবে ড্যানি ইংসকে নামান কোচ। ম্যাচের রোমাঞ্চকর মুহূর্তগুলো আসে শেষ দশ মিনিটে। শেষ ১০ মিনিটে ম্যাচের চেহারা আচমকা পাল্টে যায়। চার মিনিটের ব্যবধানে দুই গোল খেয়ে বসে স্বাগতিকরা। ৮১ মিনিটে রোমার হয়ে একটি সান্ত্বনাসূচক গোল করেন এডিন জেকো। ৮৫ মিনিটে ডি বক্সের ভেতর জিমস মিলনারের হ্যান্ডবলের সুবাদে পেনাল্টি পায় রোমা। স্পট কিক থেকে গোল করেন পেরোত্তি। ২ গোল শোধ দিয়ে ম্যাচের অন্তিম মুহূর্তে আরো আক্রমণাত্মক হয়ে ওঠে রোমা কিন্তু আর শেষ রক্ষা হয়নি।
৫-২ গোলের জয় নিয়েই ফাইনালের পথে অনেকটা এগিয়ে রইল লিভারপুল। দ্বিতীয় লেগে রোমার মাঠে ড্র করলেই ফাইনালে উঠে যাবে তারা। রোমার সামনে সুযোগ থাকবে এওয়ে গোলের সুবিধা নিয়ে লিভারপুলকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠার সুযোগ।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ২৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর