thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

বিশ্বকাপে পুতিনের পোয়াবারো

২০১৮ জুন ২৩ ১২:৩৮:১৩
বিশ্বকাপে পুতিনের পোয়াবারো

দ্য রিপোর্ট ডেস্ক: ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য ফুটবলপ্রেমী এখন রাশিয়ায়। আয়োজক এই দেশে ফুটবল-ভক্তদের বর্ণবাদসহ বিভিন্ন অপরাধের শিকার হওয়ার আশঙ্কা রয়েছে। ছবি: রয়টার্সসুতরাং বোঝাই যাচ্ছে, খেলার মাঠ এখন রাজনৈতিক হিসাব-নিকাশের উর্বর জমিন হয়ে দাঁড়িয়েছে। খেলার পাশাপাশি চলছে কূটনীতি। বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের সৌজন্যে পাওয়া সুবর্ণ সুযোগকে কাজে লাগিয়ে কূটনীতির জালে লাগাতার গোল দিয়ে যাচ্ছেন পুতিন।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত বিশ্লেষণে বলা হয়েছে, ক্রিমিয়া সংকট সত্ত্বেও ২০১৪ সালে সোচিতে আয়োজিত শীতকালীন অলিম্পিকে সফল হয়েছিলেন পুতিন। বিশ্বমঞ্চে রাশিয়াকে ইতিবাচক ভাবমূর্তি এনে দিয়েছিল ওই অলিম্পিক আয়োজন। বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট দিয়ে আগের অর্জনকে ছাড়িয়ে যেতে চাইছেন রুশ প্রেসিডেন্ট। তবে এবার প্রতিবন্ধকতাও বেশি। টুর্নামেন্ট শুরুর আগ দিয়ে ডোপ কেলেঙ্কারিতে জর্জরিত হয় পুরো রুশ ক্রীড়াঙ্গন। বিশ্বকাপের আয়োজক দেশ হওয়া নিয়েও বিতর্ক আছে। আলোচনায় আছে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নাক গলানোর এবং যুক্তরাজ্যে সাবেক রুশ গুপ্তচরের ওপর বিষপ্রয়োগের অভিযোগ। এর ওপর আবার যুদ্ধবিধ্বস্ত সিরিয়াতে বাশার আল-আসাদকে সমর্থন দেওয়া নিয়ে বাহাস তো আছেই। সব মিলিয়ে টুর্নামেন্ট শুরুর আগে আন্তর্জাতিক রাজনীতিতে জেরবার অবস্থায় ছিল পুতিনের রাশিয়া।

সিএনএন বলছে, ওপরের ঘটনার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও পশ্চিম ইউরোপের নেতারা বিশ্বকাপে এখনো দেখা দেননি। কিন্তু তাই বলে বয়েই গেল পুরো বিশ্বের। খোদ যুক্তরাষ্ট্রে বিশ্বকাপের সবচেয়ে বেশি টিকিট বিক্রি হয়েছে বলে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। টিকিট বিক্রির দিক থেকে সর্বোচ্চ ১০টি দেশের মধ্যে আছে যুক্তরাজ্য। এসব দেশের সরকারপ্রধানেরা রাশিয়ায় না গেলেও সাধারণ জনগণ ঠিকই নেচে-গেয়ে মাতাচ্ছে স্টেডিয়াম। বিশ্লেষকেরা বলছেন, এর মাধ্যমে রাশিয়া একটি পরিষ্কার বার্তা দিয়েছে। তা হলো, পুরো বিশ্বকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে রাশিয়া এবং এটি কোনো বিচ্ছিন্ন দেশ নয়।

(দ্য রিপোর্ট/একেএমএম/ জুন ২৩,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর