thereport24.com
ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫,  ৮ মহররম ১৪৪০

নতুন আমদানি-রফতানি নীতিতে ব্যবসায়ীদের স্বার্থ সুরক্ষিত থাকবে

২০১৮ জুলাই ১৫ ১৮:০৭:৩৪
নতুন আমদানি-রফতানি নীতিতে ব্যবসায়ীদের স্বার্থ সুরক্ষিত থাকবে

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, তিন বছর পরপর আমদানি-রফতানি নীতি প্রণয়ন হয়ে থাকে। নতুন আমদানি-রফতানি নীতি প্রণয়নের কাজ চলছে। এ নীতিতে ব্যবসায়ীদের স্বার্থ সুরক্ষিত থাকবে।

রবিবার (১৫ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় রফতানি ট্রফি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরী, বাণিজ্য সচিব সুভাশীষ বসু, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দীন, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী ৩১ ডিসেম্বরের পর দেশে পোশাক খাতের কারখানাগুলোয় নজরদারিতে ইউরোপ-অ্যামেরিকার ক্রেতা জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সকে আর রাখা হবে না। মেয়াদ শেষ হওয়ার পরও তাদের ৬ মাস বেশি সময় দেয়া হয়েছে। ডিসেম্বরের পর কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের (ডিআইএফই) রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি) নিরাপত্তাসহ সবধরনের বিষয়ে মনিটরিং করবে।

তিনি বলেন, ‘বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোরমডেল। আমরা নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা পাচ্ছি। আগামী ২০২৪ সালে চূড়ান্তভাবে এ মর্যাদা পাওয়া যাবে। তবে বর্তমানে নিম্ন আয়ের দেশ হিসেবে যেসব সুবিধা পাচ্ছি আগামী ২০২৭ সাল পর্যন্ত তা অব্যহত থাকবে। ২০২৭ সালের পর আমরা বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ (মুক্ত বাণিজ্য চুক্তি) করবো। এফটিএ করার জন্য ইতোমধ্যেই বেশকিছু দেশের সঙ্গে আলোচনা শুরু হয়েছে।’

তিনি আরও বলেন, রফতানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদের জন্যও আগামীতে রফতানি ট্রফি দেয়া হবে।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ১৫, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে