thereport24.com
ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫,  ১২ মহররম ১৪৪০

৫ থেকে ২০ আগস্ট এমপিওভুক্তির আবেদন

২০১৮ আগস্ট ০২ ০১:১১:১৫
৫ থেকে ২০ আগস্ট এমপিওভুক্তির আবেদন

দ্য রিপোর্ট প্রতিবেদক: নতুন করে বেসরকারি স্কুল ও কলেজ এমপিওভুক্ত করতে আগামী ৫ থেকে ২০ আগস্ট পর্যন্ত আবেদন জমা নেবে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বুধবার এক আদেশে এ তথ্য জানিয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর অথবা ব্যানবেইসের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ট্যাবে ক্লিক করে এমপিওভুক্তির জন্য আবেদন করা যাবে। হার্ডকপির মাধ্যমে কোনো আবেদন দাখিল করা যাবে না।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তকরণের সব কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে এবং এ পদ্ধতিতে নির্দিষ্ট নির্দেশকের ভিত্তিতে এমপিওপ্রত্যাশী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রস্তুত করা হবে।

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে কোনো প্রকার তদবিরের মাধ্যমে প্রভাবিত করার সুযোগ নেই বলেও আদেশে সতর্ক করা হয়।

বাজেটে বরাদ্দ না মেলায় দীর্ঘদিন ধরে নতুন শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি আটকে ছিল। এ নিয়ে শিক্ষামন্ত্রীকে সংসদে বেশ কয়েক দফা এমপিদের তোপের মুখে পড়তে হয়।

চলতি অর্থবছরের বাজেটে কয়েকটি শর্ত দিয়ে এমপিওখাতে বরাদ্দ রাখা হবে বলে বাজেটের আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষণা দিলেও বাজেটে এ খাতে তিনি কোনো বরাদ্দ রাখেননি।

বাজেট ঘোষণার পর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তারা আন্দোলনে নামলে নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়।

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে