thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

দেশে তিন দিনে ৫৯ হাজার মামলা

২০১৮ আগস্ট ০৮ ১১:১২:৪৭
দেশে তিন দিনে ৫৯ হাজার মামলা

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিশেষ ট্রাফিক সপ্তাহে তিন দিনেই সারা দেশে ৫৮ হাজার ৫৪৯টি মামলা হয়েছে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে।

পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান বলেন, রবি থেকে মঙ্গল- তিন দিনে দেশের ছয় মহানগর, আটটি রেঞ্জ ও হাইওয়ে রেঞ্জে এসব মামলা করেছে পুলিশ।

তিনি বলেন, তিন দিনে ১৫ হাজার ৩৮৯ জন চালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। জরিমানা হিসেবে আদায় করা হয়েছে ১ কোটি ৯১ লাখ ৯০ হাজার ৯৫ টাকা। আর জব্দ করা হয়েছে ১ হাজার ৮৭০টি গাড়ি।

এমনিতে এক দিনে সারা দেশে ট্রাফিক আইনে কতগুলো মামলা হয়, তার কোনো পরিসংখ্যান পুলিশের কাছে নেই। তবে পুলিশ কর্মকর্তারা বলছেন, বিশেষ এই ট্রাফিক সপ্তাহে প্রতিদিনের মামলার সংখ্যা কয়েক গুণ বেড়েছে।

২৯ জুলাই বিমানবন্দর সড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যু হলে ছাত্রছাত্রীরা বিক্ষোভে ফেটে পড়ে। রাজধানী থেকে তাদের আন্দোলন ছড়িয়ে পড়ে সারা দেশে।

নয় দফা দাবিতে এই আন্দোলনের মধ্যে শিক্ষার্থীরা রাজপথে পুলিশের ভূমিকায় অবতীর্ণ হয়ে চালকের লাইসেন্স ও যানবাহনের কাগজপত্র পরীক্ষা করা শুরু করে। সেখানে দেখা যায়, আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ও আইন প্রণেতারাও অনেক ক্ষেত্রে আইন মানছেন না।

এই প্রেক্ষাপটে ‘ট্রাফিক আইন মেনে চলুন, ট্রাফিক পুলিশকে সহযোগিতা করুন; ট্রাফিক শৃঙ্খলা একটি জাতির সভ্যতার প্রতীক’- এই স্লোগান নিয়ে রবিবার শুরু হয় ট্রাফিক সপ্তাহ।

এ সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে সড়কের বিভিন্ন পয়েন্টে যানবাহনের নিবন্ধন, লাইসেন্স, ফিটনেস, ইনস্যুরেন্সের কাগজ দেখে মেয়াদ যাচাই করছেন পুলিশ সদস্যরা।

এছাড়া উল্টোপথে গাড়ি চালানো, হাইড্রোলিক হর্ণ ব্যবহার, হুটার ও বিকন লাইট ব্যবহার, মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহার, বিভিন্ন ধরনের স্টিকার ব্যবহারসহ, বাইক চালনার সময় হেলমেট ব্যবহার না করা, গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রেও নেওয়া হচ্ছে ব্যবস্থা।

(দ্য রিপোর্ট/এমএসআর/আগস্ট ০৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর