thereport24.com
ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫,  ৯ রবিউল আউয়াল ১৪৪০

এনজিও ফাউন্ডেশনের ৭৭.২৫ লাখ টাকা অনুদান বিতরণ

২০১৮ আগস্ট ১৬ ১০:৫০:৩৩
এনজিও ফাউন্ডেশনের ৭৭.২৫ লাখ টাকা অনুদান বিতরণ

দ্য রিপোর্ট ডেস্ক : দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও পিছিয়ে পড়া হতদরিদ্রদের উন্নয়নে ৭৭.২৫ লাখ টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)। প্রতিষ্ঠানটির ৩০টি সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে হতদরিদ্রদের মাঝে এ অনুদানের চেক হস্তান্তর করা হয়। এ যাবৎ ১১২০টি সহযোগী সংস্থার মধ্যে সর্বমোট ১২৫.৮৯ কোটি টাকা অনুদান দিয়েছে প্রতিষ্ঠানটি।

গত সোমবার (১৩ আগস্ট) সকাল ১১টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ২২২তম প্রশিক্ষণ, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা আয়োজন করে। সভায় ৩০টি সহযোগী সংস্থার মাধ্যমে এ অনুদানের চেক হস্তান্তর করা হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস, কর্মকর্তাবৃন্দ ও ৩০টি সহযোগী সংস্থার প্রতিনিধিরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি মোঃ আবুল কালাম আজাদ বলেন, এনজিও ফাউন্ডেশন অল্প টাকা অনুদান দিয়ে অনেক বেশি আউটপুট পাচ্ছে। সরকার প্রায় ১১ শতাংশ হারে অর্থ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানকে দিচ্ছে। এনজিওদের টাকা দিয়ে সুদসহ সে টাকা ফেরত নিলে অর্থের যোগান বাড়বে ও বেশি বেশি কাজ করা যাবে। তাছাড়া এনজিওদের প্রশিক্ষণ প্রদান করতে হবে। প্রশিক্ষণ প্রদান করলে স্বল্প সময় ও স্বল্প ব্যয়ে দ্রুত উন্নতি সাধন করা সম্ভব হবে। তিনি বলেন ২০৪১ সালের মধ্যে উন্নতি ও অগ্রগতিতে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনও অংশীদার। এ অংশীদারীত্বে সরকারও হাত বাড়িয়ে দিবে।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, বিএনএফ-এর দক্ষ জনবল আছে। এখানে অর্থের প্রবাহ বাড়াতে পারলে বিএনএফ সফলতার সহিত কাজ করে যেতে পারবে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ায় বৈদেশিক সহযোগিতা কমে যাবে। ফলে তাদের দেশীয় অর্থ যোগান দিতে হবে।

অনুষ্ঠানের এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস বলেন, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন সহযোগী সংস্থার মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। সহযোগী সংস্থাকে সততা, নিষ্ঠার সাথে কাজ করতে হবে। তাহলে অল্প টাকাও কাজ করা সম্ভব। বিএনএফ হতে যে প্রশিক্ষণ দেয়া হয় সে জ্ঞান কাজে লাগাতে হবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

এ অনুদানের অর্থে সহযোগী সংস্থাসমূহ নলকূপ স্থাপন, গাভী ও ছাগল বিতরণ, প্রতিবন্ধী উন্নয়ন ও পুনর্বাসন, শীতলপাটি তৈরিতে সহায়তা, সেলাই প্রশিক্ষণ ও মেশিন বিতরণ, পাট ও চটের পণ্য তৈরির প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ, ভ্যানগাড়ি বিতরণ, নারীর ক্ষমতায়ন, টার্কি পালন, ড্রাইভিং প্রশিক্ষণ, খাদ্য প্রক্রিয়াকরণ প্রশিক্ষণ, মানবাধিকার সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ, সহজ ইংরেজি শিক্ষা, তাঁত শিল্পে সহায়তা, বাঁশ-বেতের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ, ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে।

(দ্য রিপোর্ট/এনটি/ আগস্ট ১৬, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর