thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ফায়ারম্যান নিয়োগে হাইকোর্টের স্থিতাবস্থা স্থগিত

২০১৮ আগস্ট ৩০ ২১:৩৪:৩৮
ফায়ারম্যান নিয়োগে হাইকোর্টের স্থিতাবস্থা স্থগিত
দ্য রিপোর্ট ডেস্ক : চলতি বছরের ১৪ আগস্ট সারাদেশে প্রায় চারশ ফায়ারম্যান নিয়োগ কার্যক্রমের ওপর চারমাসের স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) সুপ্রিম কোর্টের চেম্বার আদালত সারাদেশে প্রায় চার'শ ফায়ারম্যান নিয়োগ কার্যক্রমের ওপর হাইকোর্টের দেওয়া চার মাসের স্থিতাবস্থা আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন। আইনজীবীরা জানিয়েছেন, এর ফলে এই নিয়োগ কার্যক্রম পরিচালনা করতে আর কোনও বাধা থাকছে না।

আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এই আদেশ দেন। আদালতে ফায়ার সার্ভিসের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এছাড়াও রিটকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

চলতি বছরের ১৪ আগস্ট সারাদেশে প্রায় চারশ ফায়ারম্যান নিয়োগ কার্যক্রমের ওপর চারমাসের স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। জামালপুরের হাজীপাড়া গ্রামের হাসান মিয়াসহ ১৬ জনের করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত। পরে এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। ওই আবেদনের ভিত্তিতেই আজ চেম্বার আদালতে শুনানি হয়।

উল্লেখ্য, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ চলতি বছরের ১৯ মার্চ এক নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। এতে ফায়ারম্যান (পুরুষ) সহ ৬টি পদে ৪৮০ জন নিয়োগের জন্য আবেদনপত্র চাওয়া হয়। এর মধ্যে ফায়ারম্যান পদেই ৩৮৭ জন নিয়োগ দেওয়ার কথা বলা হয়। এরপর আবেদনকারীদের ফিল্ড পরীক্ষা নেওয়া হয় গত ২৫ জুন।

কিন্তু এই পরীক্ষার ফলাফলে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, ফায়ার সার্ভিসের মহাপরিচালকসহ সরকারের সংশ্লিষ্টদের কাছে আবেদন করা হয়। সে আবেদনের কোনও সুরাহা না হওয়ায় ১৯ মার্চের নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। এরপর ওই নিয়োগ কার্যক্রমের ওপর স্থিতাবস্থা জারি করেছিলেন হাইকোর্ট।

(দ্য রিপোর্ট/একেএমএম/আগস্ট ৩০,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর