thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

 ঠিক করেননি অর্থমন্ত্রী : সিইসি

২০১৮ সেপ্টেম্বর ০৬ ২১:২৮:৪২
 ঠিক করেননি অর্থমন্ত্রী : সিইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, জাতীয় নির্বাচনের সম্ভাব্য তারিখ বলে অর্থমন্ত্রী ঠিক করেননি। তিনি ভুল বলেছেন। বৃহস্পতিবার রাজধানীর রেডিসন ব্লু হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


দক্ষিন এশিয়ার নির্বাচন কমিশনের সংগঠন ফেমবুসার (ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া) দুদিনব্যাপী সম্মেলন শেষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার এই সংগঠনের নতুন চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন।

এর আগে গত বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রাজধানীতে এক অনুষ্ঠানে বলেছিলেন, আগামী ২৭ ডিসেম্বর জাতীয় নির্বাচন হতে পারে বলে তিনি নির্বাচন কমিশনের সঙ্গে আলাপে জানতে পেরেছেন। একই সঙ্গে আগামী ২০ দিনের মধ্যে নির্বাচনকালীন সরকার গঠিত হবে বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী। যদিও বৃহস্পতিবার তিনি বলেছেন, অনুমান করে তিনি ওই বক্তব্য দিয়েছিলেন।

অর্থমন্ত্রীর এই বক্তব্যের বিষয়ে জানতে চাইলে সিইসি সাংবাদিকদের বলেন, নির্বাচনের তারিখ দিয়ে অর্থমন্ত্রী ঠিক করেননি। অর্থমন্ত্রী ভুল বলেছেন। এ কথা বলা তার ঠিক হয়নি। এটা তার কাজ নয়। ভোটের তারিখ নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে নির্বাচন কমিশনের কোনো ধরনের আলোচনার কথাও অস্বীকার করেন তিনি। অপর এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করার সক্ষমতা বর্তমান নির্বাচন কমিশনের রয়েছে।

সংবিধান অনুযায়ী আগামী ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। এর আগে ইসি কার্যালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদ জানিয়েছিলেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট হতে পারে- ধরে নিয়ে ইসি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। নিয়মানুযায়ী, তফসিল ঘোষণার পরপরই নির্বাচন পরিচালনা ও নির্বাচন সংশ্নিষ্ট সব ধরণের প্রশাসনিক ক্ষমতা চলে যাবে নির্বাচন কমিশনের হাতে।

সিইসি জানান, ফেমবুসার পরের সম্মেলনটি অনুষ্ঠিত হবে ভুটানে। বৃহস্পতিবার ৯ দফা ঢাকা ঘোষণার মধ্য দিয়ে এ সম্মেলন শেষ হয়েছে এবং তিনি নতুন চেয়ারপার্সনের দায়িত্ব পেয়েছেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/সেপ্টেম্বর ০৬,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর