thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

হতদরিদ্রদের উন্নয়নে বিএনএফ'র ৯১.৭৫ লাখ টাকা অনুদান

২০১৮ সেপ্টেম্বর ২৬ ১৬:২৫:১১
হতদরিদ্রদের উন্নয়নে বিএনএফ'র ৯১.৭৫ লাখ টাকা অনুদান

দ্য রিপোর্ট ডেস্ক : দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও পিছিয়ে পড়া হতদরিদ্রদের উন্নয়নে ৯১.৭৫ লাখ টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)। প্রতিষ্ঠানটির ৩৬টি সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে হতদরিদ্রদের মাঝে এ অনুদানের চেক হস্তান্তর করা হয়। এ যাবৎ ১১২০টি সহযোগী সংস্থার মধ্যে সর্বমোট ১২৬.৮১ কোটি টাকা অনুদান দিয়েছে প্রতিষ্ঠানটি।

বুধবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের কনফারেন্স রুমে ২২৩তম প্রশিক্ষণ, অনুদান প্রদান ও পর্যালোচনা সভা আয়োজন করে। সভায় ৩৬টি সহযোগী সংস্থার মাধ্যমে এ অনুদানের চেক হস্তান্তর করা হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সচিব মোঃ রশিদুল আলম। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস, কর্মকর্তাবৃন্দ ও ৩৬টি সহযোগী সংস্থার প্রতিনিধিরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি মোঃ রশিদুল আলম বলেন, যে কোন কাজের মাধ্যমে দেশের সেবা করা যায়। এনজিওসমূহ দেশের বিভিন্ন জেলার দায়িত্ব নিয়ে কাজ করে যাচ্ছে। দেশের সেবা করে যাচ্ছে। এ সেবা চলমান রাখতে হবে।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের চেয়ারম্যান হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, গরীব মানুষের পক্ষে লড়াই-একটি দীর্ঘ লড়াই। এ লড়াই সরকার ও বিএনএফ’র সহযোগী সংস্থাসমূহ করে যাচ্ছে। দারিদ্র দুরীকরণের জন্য রাষ্ট্রের একটি সমর্থন দরকার, যা এ সরকার করে যাচ্ছে ও সরকার রাষ্ট্রের মূলনীতি অনুসারে রাষ্ট্র পরিচালনা করছে। উন্নয়ন প্রক্রিয়ায় এনজিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কোন এলাকায় কাজ করার জন্য সে এলাকার জনপ্রতিনিধি ও প্রভাবশালী ব্যক্তিদের কাজে লাগাতে হবে। কর্মসূচি গ্রহণের সময় খেয়াল রাখতে হবে যাতে উৎপাদিত পণ্য বাজারজাতের সুবিধা থাকে। বাজারজাতের সুবিধা না থাকলে কর্মসূচি গ্রহণ ফলপ্রসূ হবে না।

অনুষ্ঠানের এনজিও ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সদর আলী বিশ্বাস বলেন, আমাদের টার্গেট থাকবে সেই সব হতদরিদ্রদের, যাদের কাছে অন্য কোন সংস্থা পৌঁছাতে পারে না বা যেতে পারে না। হতদরিদ্রদের সংখ্যা কমিয়ে আনার লক্ষ্যে সরকারের কার্যক্রমের সাথে সমন্বয় করে কর্মসূচি গ্রহণ করতে হবে এবং সিটমহলভিত্তিক কর্মসূচি গ্রহণ করতে হবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীন একটি স্ব-শাসিত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সরকারের অর্থে দেশের জাতীয় পর্যায়ে এবং প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে কর্মরত এনজিওসমূহের মধ্যে অনুদান প্রদান করে থাকে।

এ অনুদানের অর্থে সহযোগী সংস্থাসমূহ নলকূপ স্থাপন, গাভী ও ছাগল বিতরণ, প্রতিবন্ধী উন্নয়ন ও পুনর্বাসন, শীতলপাটি তৈরিতে সহায়তা, সেলাই প্রশিক্ষণ ও মেশিন বিতরণ, পাট ও চটের পণ্য তৈরির প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ, ভ্যানগাড়ি বিতরণ, নারীর ক্ষমতায়ন, টার্কি পালন, ড্রাইভিং প্রশিক্ষণ, খাদ্য প্রক্রিয়াকরণ প্রশিক্ষণ, মানবাধিকার সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ, সহজ ইংরেজি শিক্ষা, তাঁত শিল্পে সহায়তা, বাঁশ-বেতের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ, ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন, ইত্যাদি কর্মসূচি বাস্তবায়ন করবে।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর