thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ঐক্যফ্রন্টের সমাবেশ: স্লোগানে মুখরিত সোহরাওয়ার্দী

২০১৮ নভেম্বর ০৬ ১৩:৫০:২১
ঐক্যফ্রন্টের সমাবেশ: স্লোগানে মুখরিত সোহরাওয়ার্দী

দ্য রিপোর্ট প্রতিবেদক : কিছুক্ষণ পরেই ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের ঢাকা বিভাগীয় জনসভা। এই সভা থেকে সাত দফা দাবি আদায়ে আগামী দিনের কর্মসূচি ও নতুন বার্তা দেবে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন এ জোট।

মঙ্গলবার (৬ নভেম্বর) দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে জনসভা শুরুর কথা থাকলেও সকাল থেকেই রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের সামনে জড়ো হতে থাকেন জোটের নেতাকর্মীরা।

এদিকে, রাজধানীসহ ঢাকার আশপাশের জেলা থেকে আসা নেতাকর্মীরা স্লোগানে স্লোগানে সমাবেশস্থল মুখর করে রেখেছেন। তাঁরা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি জানাচ্ছেন। এ ছাড়া গণসংগীতও পরিবেশন করা হচ্ছে। মূলত জনসভাস্থলকে উজ্জীবিত করে রাখার চেষ্টা করছেন শিল্পীরা। পাশাপাশি মঞ্চ থেকেও নেতাকর্মীরা প্রতিবাদী বক্তব্য দিয়ে সভাস্থলকে জাগিয়ে রাখার চেষ্টা করছেন।

নেতাকর্মীরা ‘বন্দি আছে আমার মা, ঘরে ফিরে যাবে না’, ‘হামলা করে আন্দোলন, বন্ধ করা যাবে না’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন। তাঁদের হাতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবিসংবলিত ফেস্টুনও দেখা যায়। দেখা যায়, খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন স্লোগানযুক্ত ব্যানারও।

ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন জনসভায় প্রধান অতিথি থাকবেন আর প্রধান আলোচক থাকবেন যুক্তফ্রন্টের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জনসভায় প্রথমবারের মতো কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দিকী যোগ দেন।

এর আগে আজকের জনসভার অনুমতি নিতে গতকাল সোমবার সকাল সাড়ে ১১টায় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ও সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের কার্যালয়ে যান। সেখানে যাওয়ার পর ২৪ শর্তে জনসভার অনুমতি দেয় পুলিশ।

অনুমতি পাওয়ার পরই সোমবার (৫ নভেম্বর) জনসভার মাঠ পরিদর্শন করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমানসহ দলটির নেতারা।

এ সময় আমানউল্লাহ আমান বলেন, জনসভায় রাজধানীসহ ঢাকার আশপাশের জেলা থেকে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা যোগ দেবেন। স্মরণকালের সর্ববৃহৎ জনসভা হবে এটি।

এদিকে মঙ্গলবারের জনসভার বিষয়ে বিএনপি মহাসচিব ও ঐক্যফ্রন্ট মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘সংলাপে বিঘ্ন ঘটে এমন কোনো কর্মসূচি আজকের জনসভা থেকে দেবে না ঐক্যফ্রন্ট। আমরা আলোচনায় বিশ্বাস করি, আশা করি চলমান সংকট আলোচনার মাধ্যমে সমাধান হবে।’

কর্মসূচির বিষয়ে ঐক্যফ্রন্ট নেতা ও গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু বলেন, ‘সাত দফা দাবি আদায়ে জনমত গঠনের লক্ষ্যে সভা-সমাবেশ করা হচ্ছে। আমরা চাই, আলোচনার মাধ্যমে সংকটের সমাধান হোক। তবে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।’

জাতীয় নির্বাচন ও খালেদা জিয়ার মুক্তিসহ একাধিক দাবিতে বুধবার (৭ নভেম্বর) দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।

এর আগে গত ১ নভেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে প্রথম দফার বৈঠক শেষ হলেও সংলাপ অব্যাহত রাখার আহ্বান জানিয়ে গত ৩ নভেম্বর ফের প্রধানমন্ত্রী বরাবর চিঠি দেয় ঐক্যফ্রন্ট।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ০৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর