thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ঢাকা লিট ফেস্টের পর্দা উঠছে আজ

২০১৮ নভেম্বর ০৮ ১০:১৮:৪৬
ঢাকা লিট ফেস্টের পর্দা উঠছে আজ

দ্য রিপোর্ট ডেস্ক : বছর ঘুরে আবার এলো ঢাকা লিট ফেস্ট। দেশি-বিদেশি সাহিত্যিকদের নিয়ে আয়োজিত এই সাহিত্য উৎসবের অষ্টম এই আয়োজন শুরু হতে বাকি আর মাত্র কয়েক ঘণ্টা।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) পর্দা উঠছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই সাহিত্যের মিলনমেলার।

বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘ঢাকা লিট ফেস্ট-২০১৮’-এর উদ্বোধন ঘোষণা করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত থাকবেন ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্ সিদ্দিকী ও আহসান আকবার।

দেশি-বিদেশি সাহিত্যিক, লেখক, সাংবাদিকদের এই মিলনমেলার সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। এই উৎসবে ১৫ দেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক, সাংবাদিক অংশ নেবেন। এবারের লিট ফেস্টে আলোচনা, চলচ্চিত্র প্রদর্শনীসহ শতাধিক সেশন থাকছে। আরও আছে আনপ্লাগড মিউজিক কনসার্ট। সম্ভাব্য সেশনের আনুষ্ঠানিক তালিকা ইতোমধ্যেই লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।www.dhakalitfest.com এ পাওয়া যাবে প্রোগ্রাম তালিকা।

এবার লিট ফেস্টে বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের জন্য সবচেয়ে বড় চমক হিসেবে থাকছেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। বাংলা ভাষার লেখকদের মধ্যে তার জনপ্রিয়তা অতুলনীয়। তিনি যোগ দেবেন লিট ফেস্টের শেষ দিনে। কথা বলবেন বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের সঙ্গে।

বিদেশি অতিথিদের মধ্যে এবার অংশ নেবেন পুলিৎজারজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ ঔপন্যাসিক ফিলিপ হেনশের, বুকারজয়ী ব্রিটিশ ঔপন্যাসিক জেমস মিক, ভারতীয় জনপ্রিয় লেখিকা জয়শ্রী মিশরা, লন্ডন ন্যাশনাল একাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথাসাহিত্যিক রিচার্ড বেয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলি শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিদ হাজারি।

দ্বিতীয়বারের মতো ঢাকা লিট ফেস্টে আসছেন অস্কার বিজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন। কথা বলবেন নিজের লেখালেখি নিয়ে। তারকাদের তালিকায় এবার যুক্ত হচ্ছেন বলিউড কাঁপানো অভিনেত্রী মনীষা কৈরালা। তিনি আসছেন আত্মজীবনী নিয়ে কথা বলতে। আসছেন অভিনেত্রী ও অ্যাক্টিভিস্ট নন্দিতা দাস। কথা বলবেন নারী অধিকার, অভিনয় জীবন ও বহুল আলোচিত হ্যাশট্যাগ মি টু আন্দোলন নিয়ে।

বাংলাদেশের প্রায় দেড়শ’ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ এ আয়োজনে অংশ নিচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন ড. আনিসুজ্জামান, শামসুজ্জামান খান, সেলিনা হোসেন, আফসান চৌধুরী, আসাদ চৌধুরী, আসাদুজ্জামান নূর, সৈয়দ মনজুরুল ইসলাম, কামাল চৌধুরী, ফখরুল আলম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, আলী যাকের, আনিসুল হক, কায়সার হক, খাদেমুল ইসলাম, অমিতাভ রেজা, মুন্নী সাহা, শাহনাজ মুন্নী, নবনীতা চৌধুরী প্রমুখ।

বাংলাদেশের সাহিত্য জগতে সাড়া জাগানো ‘জেমকন সাহিত্য পুরস্কার’ লিট ফেস্টের দ্বিতীয় দিনে ঘোষণা করা হবে। একই দিনে লঞ্চ করা হবে ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ।

ঢাকা লিট ফেস্টে অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন চলছে এই ঠিকানায়—https://www.dhakalitfest.com/register/ । উৎসবের শেষ দিন পর্যন্ত রেজিস্ট্রেশন চলবে।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ০৮, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর