thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

নির্বাচনী সহিংসতার সুষ্ঠু তদন্তের দাবি জাতিসংঘ মানবাধিকার সংস্থার

২০১৯ জানুয়ারি ০৫ ০০:৩০:৫১
নির্বাচনী সহিংসতার সুষ্ঠু তদন্তের দাবি জাতিসংঘ মানবাধিকার সংস্থার

দ্য রিপোর্ট প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবং নির্বাচন পরবর্তী সহিংসতা, মামলা, গ্রেপ্তারসহ সব ধরনের হয়রানির সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাতিসংঘের মানবাধিকার সংস্থার মুখপাত্র রাভিনা শামদাসানি এ আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে রাভিনা জানান: গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনের আগে, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ বিষয়ে আমরা অবগত আছি। নির্বাচনের দিন বেশকিছু হতাহতের ঘটনা ঘটেছে। দুঃখের বিষয় হচ্ছে বিরোধীপক্ষের ওপর প্রতিহিংসা, হামলা, খারাপ আচরণ, গণগ্রেপ্তার, হয়রানি, গুম এবং ফৌজদারি মামলা এখনও অব্যাহত রয়েছে। আইনশৃংখলা বাহিনীর সহায়তায় সংখ্যালঘুদের ওপর হামলা এবং হুমকি প্রদানের খবরও পাওয়া গেছে।

এছাড়া সাংবাদিকদের ভয়-ভীতি প্রদানসহ আক্রমণ, সম্পদের ক্ষয়ক্ষতি করার মতো ঘটনাও ঘটেছে। নির্বাচন সংশ্লিষ্ট সংবাদের কারণে সর্বশেষ দুই সাংবাদিককে ডিজিটাল সিকিউরিটি আইনে গ্রেপ্তার করা হয়েছে। ১০ ডিসেম্বর থেকে কমপক্ষে সংবাদ সংশ্লিষ্টসহ অন্যান্য ৫৪টি ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি ইন্টারনেট নিয়ন্ত্রণের মতো ঘটনা ঘটেছে।

এসবের বাইরেও মানবাধিকারকর্মী ও প্রতিষ্ঠান, বিরোধীদলের সদস্য ও জনগণের হয়ে কথা বলতে আগ্রহীদের নিয়ন্ত্রণ করার অভিযোগ রয়েছে। পুনরায় নির্বাচনের দাবীতে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করা এবং ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা দায়েরের ঘটনাও ঘটেছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আমরা অবিলম্বে এসব অভিযোগের স্বাধীন, নিরপেক্ষ এবং অভিযুক্তদের রাজনৈতিক পরিচয় উপেক্ষা করে কার্যকর তদন্তের দাবী জানাচ্ছি। পাশাপাশি কর্তৃপক্ষকে বলবো, এসব ঘটনার পুনরাবৃত্তি বন্ধে এবং আইনশৃংখলা বাহিনী যাতে বিধি মোতাবেক তাদের ক্ষমতা প্রয়োগ করে সেদিকে যেন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়।

এছাড়া ওই বিবৃতিতে জাতীয় মানবাধিকার কমিশনকে স্বাধীন এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়।

(দ্য রিপোর্ট/একেএমএম/জানুয়ারি ০৫,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর