thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সিরিয়াল কিসার থেকে প্রফেসর

২০১৯ জানুয়ারি ১৭ ১৬:৫২:০৫
সিরিয়াল কিসার থেকে প্রফেসর

দ্য রিপোর্ট ডেস্ক: গত বছর ইমরান হাশমিকে দেখা যায়নি বড় পর্দায়। ২০১৭ সালে অজয় দেবগনের সঙ্গে 'বাদশাহো' ছাড়া উল্লেখ করার মতো কোনো কাজই করেননি গত দুই বছরে।

তবে 'সিরিয়াল কিসার বয়' ইমরান হাশমি কিন্তু নতুন বছরের শুরুতে শীতে ঝিমিয়েপড়া বলিউডপাড়া গরম করে দিতেই আসছেন। কারণ ১৮ জানুয়ারি শুক্রবার ভারতজুড়ে মুক্তি পেতে যাচ্ছে হাশমির আলোচিত সিনেমা 'হোয়াই চিট ইন্ডিয়া'। হাশমি বরাবরই ভিন্নরকম ও সমালোচিত চরিত্র নিয়ে কাজ করতে পছন্দ করেন। এবারও তার ব্যতিক্রম দেখা যাবে না।

ভারতের শিক্ষাব্যবস্থা যে দুর্নীতির কালো গহ্বরে ঘুরে মরছে, সেই চিত্রই তুলে ধরার প্রয়াস দেখা যাবে এই সিনেমায়। 'TEACH' শব্দের বর্ণগুলো অন্যভাবে সাজিয়ে লিখলেই হয় CHEAT'। 'হোয়াই চিট ইন্ডিয়া'র প্রধান চরিত্র প্রফেসর রাকেশ সিং তথা ইমরান হাশমি তবে কাকে চিট করছেন এবং তা কীভাবে? ভারতে প্রশ্ন ফাঁস, শিক্ষা খাতে নানা কৌশলের জালিয়াতি, ইঞ্জিনিয়ারিং, ব্যাংকিং, ম্যানেজমেন্টের মতো বিভাগে প্রবেশিকা পরীক্ষায় দুর্নীতির খবর নতুন নয়। রাকেশ সিং এই দুর্নীতিগ্রস্ত সিস্টেমের ফায়দা লুটে নিতে খুলে বসেছে জালিয়াতির ব্যবসা। বিভিন্ন পরীক্ষায় প্রথম হওয়া মেধাবী ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়ে তাদের মাধ্যমে সাধারণ ছাত্রদের ভারতের প্রভাবশালী নামি ইনস্টিটিউটগুলোয় ভর্তি এবং লোভনীয় সরকারি চাকরি পাইয়ে দেন। বিনিময়ে তার আর কিছু নয়, চাই মোটা অঙ্কের টাকা। রাকেশ সিংয়ের মূলমন্ত্র- মেনে নিয়ে চাকরিজীবী মানুষরা শুধু কঠোর পরিশ্রম করবে আর ধনী ও শক্তিশালী লোকেরা করবে শুধু জালিয়াতি।

সিনেমায় হাশমির বিপরীতে বলিউডে যাত্রা শরু করতে যাচ্ছেন তেলেগু মডেল-অভিনেত্রী শ্রেয়া ধন্বত্বরী। এ ছাড়া বিভিন্ন চরিত্রে উত্তর প্রদেশের ৭৫ জনেরও বেশি অভিনেতাকে দেখা যাবে। উল্লেখ্য, চরিত্রের প্রয়োজনে রাজ্যের কয়েকটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদেরও দেখা যাবে বিভিন্ন চরিত্রে। সিনেমাটির নির্মাতা 'গুলাব গ্যাং'খ্যাত পরিচালক সৌমিক সেন। কাহিনীকার ও সঙ্গীতায়োজনের জন্যও তিনি খ্যাত। পরিচালনার পাশাপাশি এই সিনেমার সঙ্গীত পরিচালনাও তার। ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে এলিপসিস এন্টারটেইনমেন্ট, টি-সিরিজ আর ইমরান হাশমি ফিল্মস। এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মতো প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে হাশমির স্ত্রী পারভীন হাশমির।

সিনেমা বা চরিত্রটি কিছুটা নেতিবাচক হলেও ইমরান হাশমি মনে করেন, গল্পটি বেশ শক্তিশালী ও দারুণ, যা তার ক্যারিয়ারে অন্যমাত্রা যোগ করবে। সিনেমাটি ইতিমধ্যে সংবাদের শিরোনামে জায়গা করে নিয়েছে নানা কারণে। ২৫ জানুয়ারি মুক্তির তারিখ ঠিক হলেও শিব সেনাপ্রধান বাল ঠাকরের জীবন নিয়ে নির্মিত সিনেমা ঠাকরের অনুরোধ কিংবা চাপে তারিখ এগিয়ে নিয়ে আসা হয়। আর গত সপ্তাহের শেষে ভারতীয় সেন্সর বোর্ড সিনেমার নাম নিয়ে প্রশ্ন তুলেছে। প্রথম থেকে 'চিট ইন্ডিয়া' নামে মহরত-শুটিং-প্রচার-প্রচারণা- ট্রেইলার-পোস্টার প্রকাশের সেন্সর বোর্ডের এমন আপত্তি। তাদের মতে, 'চিট ইন্ডিয়া' নামটি সমস্যা তৈরি করবে। আর এখানে ভারতের শিক্ষাব্যবস্থাকে ছোট করে দেখানো হয়েছে। তড়িঘড়ি করে তাই 'হোয়াই চিট ইন্ডিয়া' নাম ঠিক করা হয়। এর প্রতিবাদে হাশমি সেন্সর বোর্ডের কড়া সমালোচনার পাশাপাশি টুইটারেও নিজের নাম পাল্টে করেছেন 'হোয়াই ইমরান হাশমি'!

আগামীকাল মুক্তি পেতে যাওয়া উল্লেখযোগ্য দুটি সিনেমার মধ্যে আছে গোবিন্দের 'রাংগিলা রাজা' আর আরশাদ ওয়ারসির 'ফ্রড সাঁইয়া'। তাই বক্স অফিস দখল করতে 'হোয়াই চিট ইন্ডিয়া'র খুব বেগ পেতে হবে না বলে মানছেন সিনে বোদ্ধারা।

(দ্য রিপোর্ট/এমএসআর/জানুয়ারি ১৭, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর