thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬,  ১৭ জিলহজ ১৪৪০

জাতিসংঘের বিশ্ব জনসংখ্যা রিপোর্টে যে অবস্থানে বাংলাদেশ

২০১৯ এপ্রিল ১৭ ২৩:১০:০১
জাতিসংঘের বিশ্ব জনসংখ্যা রিপোর্টে যে অবস্থানে বাংলাদেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : শিক্ষা-স্বাস্থ্য সেবা এবং নারীর কর্মসংস্থানের মত বিভিন্ন সূচকে বাংলাদেশের অর্জন অনেক। তবে এখনো দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি বাল্যবিবাহ হচ্ছে বাংলাদেশেই। ২০৩০ সালের মধ্যে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জনে নারীর প্রতি সহিংসতার ঘটনাই প্রধান চ্যালেঞ্জ-বলছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল-ইএনএফপিএ। মাদ্রাসা ছাত্রী নুসরাতের ওপর সহিংতার ঘটনায় উদ্বেগ জানিয়েছে তারা।

জাতিসংঘের জনসংখ্যা উন্নয়ন তহবিল-ইউএনএফপিএ’র স্টেট অফ ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট ২০১৯ অনুযায়ী বিশ্বে মোট জনসংখ্যা সাত দশমিক ৪ বিলিয়ন বা সাতশো ৪০ কোটি।

বিশ্বের এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীর শিক্ষা-স্বাস্থ্য-অধিকারের গুনগত অর্জনের বিশ্লেষণ তুলে ধরে প্রতিবছরের মত এবছরও ইউএনএফপিএ রিপোর্ট প্রকাশ করে।

ওই রিপোর্টে বলা হয় প্রতি হাজার জীবিত জন্মে নবজাতক শিশু মৃত্যু হার কমেছে। তবে এখন বছরে সাড়ে সাত লাখ কিশোরী সন্তান জন্ম দেয়। সর্বোপরি শিক্ষা ও কর্মক্ষেত্রসহ বিভিন্নভাবে নারীর প্রতি সহিংসতার ঘটনাও ঘটছে।

পরে এক সংবাদ সম্মেলনে সংশ্লিষ্টরা বলেন, ১৯৯৪ সালে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পপুলেশন ডেভেলভমেন্ট’র কায়রো সম্মেলনে বিশ্বময় উন্নয়ন কৌশলে জনসংখ্যা বৃদ্ধি ও যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়। সহস্রাব্দ লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের অঙ্গীকার ব্যক্ত করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী।

এই রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে জাতিসংঘের প্রতিনিধি নারীর প্রতি সহিংসতাকে এ অঞ্চলের গুরুতর সমস্যা বলে চিহ্নিত করেন।

তারা বলছেন, বাংলাদেশে নারীর প্রতি সহিংসতার ঘটনায় দেশে মোট আয়ের দুই দশমিক শূন্য পাঁচ ভাগ ব্যয় হচ্ছে।

(দ্য রিপোর্ট/একেএমএম/এপ্রিল ১৮,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর