thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬,  ১৫ জিলকদ  ১৪৪০

সমালোচকদের গ্রেফতার বন্ধ করতে হবে: এইচআরডব্লিউ

২০১৯ মে ১৮ ০০:১২:৫০
সমালোচকদের গ্রেফতার বন্ধ করতে হবে: এইচআরডব্লিউ

দ্য রিপোর্ট ডেস্ক : বাক স্বাধীনতাবিরোধী দমনপীড়নের অংশ হিসেবে নতুন করে কবি, আইনজীবী ও মানবাধিকার কর্মীকে গ্রেফতার করেছে বাংলাদেশ কর্তৃপক্ষ। 'ধর্মীয় অনুভূতিতে আঘাত' ও 'আইন-শৃঙ্খলায় বিঘ্ন তৈরি'র মতো অস্পষ্ট অভিযোগের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে এ মন্তব্য করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সংস্থাটি এ মন্তব্যের পাশাপাশি সরকারের সমালোচকদের গ্রেফতার বন্ধের দাবি জানিয়েছে।

এইচআরডব্লিউর বিবৃতিতে বলা হয়, গ্রেফতারের শিকার হয়েছেন মানবাধিকার কর্মী আব্দুল কাইয়ুম, স্বনামধন্য কবি হেনরী স্বপন ও আইনজীবী ইমতিয়াজ মাহমুদ। তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় এ তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

সংস্থাটির এশিয়াবিষয়ক পরিচালক ব্রাড আডামস বলেন, মানবাধিকার কর্মী, কবি ও আইনজীবী তিনজন তাদের বাক স্বাধীনতার অধিকার চর্চার মাধ্যমে দেশটির কর্তৃপক্ষের নিয়মের বাইরে চলে যাওয়ায় গ্রেফতার হয়েছেন। বাংলাদেশ সরকারের উচিত এসব সমালোচকের গ্রেফতার বন্ধ করা। এ ছাড়া শান্তিপূর্ণ মত প্রকাশের অধিকার রক্ষায় আন্তর্জাতিক মান নিশ্চিতে আইন পুনর্বিবেচনা করতে হবে।

বিবৃতিতে আরও জানানো হয়, দেশের লেখক-শিল্পী ও সাংবাদিকদের একটি পক্ষ ১৫ মে শাহবাগ চত্বরে সমাবেশ থেকে গ্রেফতার তিনজনের মুক্তির দাবি জানান। ১৭ মের মধ্যে তাদের মুক্তি না দেওয়া হলে শক্ত আন্দোলনের হুমকি দেন তারা। এরপরই স্বপন ও ইমতিয়াজকে ১৬ মে জামিনে মুক্তি দেওয়া হয়। তবে কাইয়ুম এখনও আটক রয়েছেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/ মে ১৮,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর