thereport24.com
ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬,  ২০ মহররম 1441

এসডিজি অর্জনে বিভাগীয় পর্যায়ে কমিটি গঠন

২০১৯ মে ২০ ২০:৩২:০৬
এসডিজি অর্জনে বিভাগীয় পর্যায়ে কমিটি গঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিভাগীয় পর্যায়ের সরকারি দফতর, বেসরকারি সংস্থা এবং ব্যক্তি খাতে পরিচালিত কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়ন ও সমন্বয়ের জন্য একটি কমিটি গঠন করেছে সরকার।

বিভাগীয় কমিশনারকে সভাপতি করে ৭ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়েছে।

‘টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ(এসডিজিএস) বাস্তবায়ন ও সমন্বয় সম্পর্কিত বিভাগীয় কমিটি’ জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ ২০৩০ অর্জন নিশ্চিতকল্পে কাজ করবে।

গত ১৬ মে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (কমিটি ও অর্থনৈতিক) ড. আবু সালেহ্ মোস্তফা কামাল স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ কমিটির কার্যপরিধি সম্পর্কে বিস্তারিত বলা হয়।

এতে বলা হয়েছে, এ কমিটি বাংলাদেশের এসডিজি অগ্রাধিকার তালিকাকে প্রাধান্য দিয়ে, এসডিজি বাস্তবায়নে জাতীয় কর্মপরিকল্পনা ও স্থানীয়করণ সংক্রান্ত নীতিমালা অনুরসরণ করবে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে কর্মপরিকল্পনা প্রণয়নে সহায়তা প্রদান সমন্বয় সাধন করবে।

এসডিজি অগ্রাধিকার তালিকা অনুযায়ী অর্জিত অগ্রগতির বিষয়ে মাসিক সভা আহ্বান এবং বাস্তবায়ন অগ্রগতি মন্ত্রিপরিষদ বিভাগ ও এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কে অবহিত করবে এ কমিটি। এছাড়া জেলা পর্যায়ের অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা ও বিশ্লেষণপূর্বক জেলা এসডিজি বাস্তবায়ন ও সমন্বয় কমিটিকে প্রয়োজন অনুযায়ী নির্দেশনা প্রদান করবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, এনজিওসমূহের এসডিজি বিষয়ক কর্মপরিকল্পনাসমূহের সমন্বয় সাধন, বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান ও পরিবীক্ষণ প্রদান করবে এ কমিটি। সেই সঙ্গে বিভাগের আওতাধীন সকল এসডিজি বাস্তবায়ন কার্যক্রম সমন্বয় সাধন করা এবং এসডিজি বিষয়ক বিভিন্ন ওয়ার্কশপ, সেমিনার, প্রশিক্ষণের আয়োজন ও সমন্বয় সাধন করা হবে। প্রয়োজনে অন্য কোনো ব্যক্তি বা কর্মকর্তাকে কমিটি কো-অপ্ট করতে পারবে বলে এতে বলা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- বিভাগীয় পর্যায়ে অবস্থিত মন্ত্রণালয় বা বিভাগসূহের আওতাধীন দফতর বা সংস্থার প্রধান, জেলা প্রশাসক (সকল), ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধি, এনজিও ও সুশীল সমাজের প্রতিনিধি এবং প্রান্তিক ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর প্রতিনিধি। এছাড়া এ কমিটির সদস্য সচিব করা হয়েছে সমাজসেবা অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের পরিচালককে।
(দ্য রিপোর্ট/এমএসআর/মে ২০, ২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর