thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

পাকিস্তানেও বুধবার ঈদ

২০১৯ জুন ০৪ ২২:৩২:৩৭
পাকিস্তানেও বুধবার ঈদ

দ্য রিপোর্ট ডেস্ক : পাকিস্তানে আজ মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। কাজেই আগামীকাল বুধবার দেশটিতে ঈদ উদযাপিত হবে।

ডন অনলাইনের খবরে বলা হয়েছে, এক সংবাদ সম্মেলনে রুইত-ই-হিলাল কমিটির প্রধান মুফতি মুনিব উর রহমান মঙ্গলবার চাঁদ দেখার কথা ঘোষণা করেছেন।

তিনি বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে চাঁদ দেখার খবর তিনি পেয়েছেন। এছাড়া চাঁদ দেখা যাওয়ার খবর তাদের কাছে ক্রমাগত আসতেছে।

এদিকে ভারতে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামীকাল বুধবার দেশটিতে ঈদ উদযাপন করা হবে। দেশটির ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার খবরে এমন তথ্য পাওয়া গেছে।

খালিজ টাইমসের খবর বলছে, সোমবারে শাওয়ালের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরব ও আরব আমিরাত আজ মঙ্গলবার উদযাপিত হয়েছে।

মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, আজ সন্ধ্যা ৭টা থেকে ৭টা ৪৫ মিনিটের মধ্যে দিল্লিতে চাঁদ দেখা দেছে। চাঁদটি খুব পরিষ্কারভাবে দেখেছেন অনেকেই। তাই ভারতজুড়ে আগামীকাল ঈদুল ফিতর উদযাপিত হবে। প্রতিবেশী ভারতে আগামীকাল ঈদ উদযাপন করলেও বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন হবে বৃহস্পতিবার। মঙ্গলবার রাত পৌনে ৯টার দিকে জাতীয় চাঁদ দেখা কমিটি এই সিদ্ধান্ত জানায়।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে সন্ধ্যা সোয়া ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম মসজিদের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শুরু হয়।

বাংলাদেশের ৬৪ জেলার কোথাও শাওয়ালের চাঁদ দেখা গেছে কি না, সে খবর নেয় কমিটি। প্রায় দেড় ঘণ্টা বৈঠকের পর রাত ৮টা ৫২ মিনিটে মঙ্গলবার বাংলাদেশের কোথাও চাঁদ দেখতে না পাওয়ার খবর আসার কথা জানান তিনি।

ঘোষণা দিতে এত সময় নেওয়ার কারণ ব্যাখ্যা করে প্রতিমন্ত্রী বলেন, সারা দেশের আলেম-ওলামাদের সঙ্গে কথা বলে উনাদের মতামত নিয়ে এই ঘোষণা দেয়া হয়েছে। বিভিন্ন মাদরাসা ছাত্ররাও চাঁদ দেখার চেষ্টা করেছে। উনাদের মতামত নিয়ে এই ঘোষণা দেওয়া হয়েছে। তাই বিলম্ব হয়েছে।

তিনি বলেন, এটা কোনো রাজনৈতিক সিদ্ধান্ত নয়। এটা নিয়ে কেউ ভুল ব্যাখ্যা দিতে যাবেন না।

(দ্য রিপোর্ট/একেএমএম/ জুন ০৪,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর