thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬,  ২০ রবিউল আউয়াল 1441

চার সহস্রাধিক নারীকে ক্ষমতায়িত করেছে 'জুয়েল'

২০১৯ জুন ২০ ১৬:৪৬:৫৪
চার সহস্রাধিক নারীকে ক্ষমতায়িত করেছে 'জুয়েল'

দ্য রিপোর্ট প্রতিবেদক: “স্বামী আগে ঘর থেকে বের হতে দিতো না, এখন নিজেই ঢাকায় এই অনুষ্ঠানে পাঠাইছে!” নারী ক্ষমতায়নের এ গল্প বলছিলেন জেসমিন, “জুয়েল” প্রকল্পের এক সুবিধাভোগী। রাজধানীর হোটেল সেরিনাতে সোমবার, ট্রেইডক্র্যাফট এক্সচেঞ্জ বাংলাদেশ ও ইউ এস এস (উলাসী সৃজনি সংঘ) এর যৌথ সহযোগিতায় একটি অর্ধদিবস ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালার মূল প্রতিপাদ্য বিষয় ছিলো ‘নারীর ক্ষমতায়ণে বাণিজ্যের উন্নত শর্তাবলী’। কর্মশালায় ট্রেইডক্র্যাফট ও উলাসী সৃজনি সংঘের কর্মকর্তাবৃন্দ, জুয়েল প্রকল্পের সুবিধাভোগি নারী নেত্রীবৃন্দ, বহুজাতিক ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং দাতা সংস্থার সদস্যদের উপস্থিতিতে প্রকল্প হতে প্রাপ্ত শিক্ষণীয় বিষয় ও বাণিজ্যের উন্নত শর্তাবলির উপর আলোকপাত করা হয়।

বিগত ৪ বছর যাবত বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বিগ লটারি ফান্ডের অর্থায়নে “ জুটঃ এম্পাওয়ারড ওমেন এনহেন্স লাইভ্লিহুড (জুয়েল)” নামক একটি প্রকল্প পরিচালনা করছে ট্রেইডক্র্যাফট ও ইউ এস এস। এ প্রকল্পের আওতায় যশোর ও ফরিদপুরের ৪ সহস্রাধিক নারীকে প্রশিক্ষনের মাধ্যমে আর্থিক ও সামাজিকভাবে ক্ষমতায়ন করা হয়েছে ।

পাট ও পাটজাত দ্রব্যের ক্রয়-বিক্রয় প্রক্রিয়ায় দৃষ্টির অগোচরেই নারী কর্মীরা অনেক বড় চালিকাশক্তি হয়ে কাজ করে যাচ্ছিলেন। অথচ পুরুষদের থেকে তাদের পারিশ্রমিক ছিল দ্বিগুনেরও কম। পুরুষতান্ত্রিক সমাজের প্রভাবে যেসব নারীরা ঘরের বাইরের কাজে, লেখাপড়ায় এবং বিকল্প কর্মসংস্থানে বাধার সম্মুখীন হচ্ছিল তারাই আজ এই প্রকল্পের প্রশিক্ষণ নিয়ে পাট উৎপাদন প্রক্রিয়ার বাইরে ব্যবসা ও বিকল্প কর্মসংস্থানের মাধ্যমে হয়েছেন স্বাবলম্বী । সফলভাবে এই প্রকল্প সম্পন্ন করার পরেই এ থেকে প্রাপ্ত শিক্ষা ব্যবহার করে পরবর্তী নারী উন্নয়নের পদক্ষেপ হিসেবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রেস বিজ্ঞপ্তি

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর